চাঁপাইনবাবগঞ্জে ইলা মিত্রের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন




ইলা মিত্রের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন১৯২৫ সালের ১৮ অক্টোবর জন্মগ্রহণ করেন ঐতিহাসিক তেভাগা আন্দোলনের মহীয়সী নেত্রী ইলা মিত্র। বৃহস্পতিবার (১৮ অক্টোবর) তার ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়। দিনটি উদযাপনে প্রথমবারের মতো র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন।

সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তার জীবনীর ওপর আলোচনা ও ভিডিও প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নবাবগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা, ইলা মিত্র পরিষদের সভাপতি বিধান চন্দ্র সিং, উদীচী চাঁপাইনবাবগঞ্জ জেলা সংসদের সাধারণ সম্পাদক গোলাম ফারুক মিথুন প্রমুখ।

প্রসঙ্গত, ১৯৪৫ সালে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার রামচন্দ্রপুর গ্রামের রমেন মিত্রের বধূ হয়ে ইলা মিত্র বাংলাদেশে আসেন। ১৯৪৭-১৯৫০ সাল পর্যন্ত তিনি নাচোলে অনুষ্ঠিত তেভাগা আন্দোলনে নেতৃত্ব দেন। ১৯৫০ সালের ৫ জানুয়ারি কৃষক বিদ্রোহ সংগঠিত হয়। পুলিশ ও সেনারা এই বিদ্রোহ দমন করে। তিনি পালানোর সময় বন্দি হন ও রাজশাহী জেলে নির্যাতনের শিকার হন।