রাবির ভর্তি পরীক্ষা শুরু আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ (সোমবার)। পাঁচটি ইউনিটের অধীনে চার হাজার ৭০০টি আসনের বিপরীতে একলাখ ৪৭ হাজার ৭৫০ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সোমবার সকাল ৮টায় ‘সি’ ইউনিটের গ্রুপ-১ ও সকাল ১০টায় গ্রুপ-২, বেলা ১২টায় ‘ডি’ ইউনিটের গ্রুপ-১ ও দুপুর আড়াইটায় গ্রুপ-২ এবং বিকাল সাড়ে ৪টায় ‘বি’ ইউনিটের গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

পরদিন মঙ্গলবার সকাল ৮টায় ‘বি’ ইউনিটের গ্রুপ-২, সকাল ১০টায় ‘ই’ ইউনিটের গ্রুপ-১ ও বেলা ১২টায় গ্রুপ-২, দুপুর আড়াইটায় ‘এ’ ইউনিটের গ্রুপ-১ ও বিকাল সাড়ে ৪টায় গ্রুপ-২-এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার নির্দেশনা অনুযায়ী, পরীক্ষার হলে কোনও ধরনের ইলেকট্রনিক ডিভাইস (ক্যালকুলেটর, মোবাইল ফোন, হেডফোন, মেমোরিযুক্ত ঘড়ি) সঙ্গে আনা যাবে না।

এদিকে, পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে। শুক্রবার এ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে জালিয়াতি ঠেকাতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে। এর বাইরেও পরীক্ষা চলাকালে ক্যাম্পাসে একটি ভ্রাম্যমাণ আদালত থাকবে। কোনও ধরনের জালিয়াতির প্রমাণ পাওয়া গেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।’

প্রসঙ্গত, ভর্তি পরীক্ষায় প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। এবার পাঁচটি ইউনিটের অধীনে ৪৭০০টি আসনের ৮৮ হাজার পাঁচশ ৪৩ জন পরীক্ষার্থী ১ লাখ ৪৭ হাজার ৭৫০টি প্রবেশপত্র সংগ্রহ করেছেন।