বান্দরবানে রাজপূণ্যাহ শুরু ৮ মার্চ

রাজপূণ্যাহ উপলক্ষে বোমাং রাজার সংবাদ সম্মেলনবান্দরবানে ১৭তম বোমাং রাজার ১৪১তম ঐতিহ্যবাহী রাজস্ব খাজনা আদায়ী উৎসব রাজপূণ্যাহ শুরু হ‌তে যাচ্ছে আগামী ৮ মার্চ। এ উপলক্ষে স্থানীয় রাজারমাঠে চলবে তিন দিনব্যাপী মেলা। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকালে  বান্দরবানে নিজের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বোমাং রাজা উ চ প্রু রাজপূণ্যাহ মেলার ঘোষণা দেন।

বোমাং রাজা উ চ প্রু জানান, মেলায় প্রধান অতিথি হিসে‌বে উপস্থিত থাকবেন কষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। আরও উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং এমপিসহ দেশি বিদেশি অতিথিরা।  রাজপুণ্যাহ উপলক্ষে স্থানীয় রাজার মাঠে বসবে মেলা। সঙ্গে প্রতিদিন যাত্রাপালা, পুতুল নাচ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ থাকবে নানা আয়োজন।

মেলা উপলক্ষে পার্বত্য জেলার বিভিন্ন দুর্গম পাহাড়ের অধিবাসীরা রাজাকে দেবেন রাজকীয় উপহার সামগ্রী ও বাৎসরিক খাজনা। ৮ মার্চ শুরু হয়ে রাজপুণ্যাহ চলবে ১০ মার্চ পর্যন্ত।

সংবাদ সম্মেলনে বোমাং রাজা উ চ প্রু, রাজকুমার সাশপ্রু, রাজকুমার চনু প্রু, হেডম্যান অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাজকুমার টি মং প্রু সহ বান্দরবানে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ রাজপরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৮৭৬ সাল থে‌কে বান্দরবানে এই রাজপূণ্যাহ হয়ে আসছে। ১০৯টি মৌজার জুম খাজনা আদায়ের এই মহোৎসবটি রাজপূণ্যাহ নামে পরিচিতি লাভ করে এবং প্রতিবছর এই মেলাকে ঘিরে বান্দরবানে আদিবাসী, বাঙালির পাশাপাশি পর্যটকদের পদচারণায় মুখরিত হয় পুরো জেলা।