ভূমধ্যসাগরে নৌকাডুবিতে মৌলভীবাজারের আরেক যুবক নিখোঁজ

আজিজুর রহমান রুকুললিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় মৌলভীবাজারের সদর উপজেলার ১২ নং গিয়াসনগর ইউনিয়নের আজিজুর রহমান রুকুল নিখোঁজ রয়েছেন। মঙ্গলবার (১৪ মে) দুপুর আড়াইটার দিকে  আজিজুর রহমান রুকুল এর বড় ভাই মাধ্যমিক স্কুলের শিক্ষক মো. মুহিবুর রহমান বাংলা ট্রিবিউনকে মোবাইল ফোনে এই তথ্য নিশ্চিত করেন।

মুহিবুর রহমান বলেন, ‘আমরা পাঁচ ভাই ও তিন বোন। এর মধ্যে রুকুল সবার ছোট। তবে তার মৃত্যুর বিষয়টি এখনও নিশ্চিত হতে পারিনি।’

এর আগে নিখোঁজের ভাতিজা মো. আলমগীর মিয়া সকালে মোবাইল ফোনে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার চাচা লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে নিখোঁজ রয়েছেন। বাড়িতে শোকের মাতম চলছে।’আজিজুর রহমান রুকুলের পাসপোর্ট

নিখোঁজ রুকুল মৌলভীবাজার সদর উপজেলার ১২নং গিয়াসনগর ইউনিয়নের কালিয়ারগাঁও গ্রামের মৃত সাদিকুর রহমানের ছেলে।

রুকুলের বড় ভাই মুহিবুর রহমান আরও জানান, ‘আমার ভাই আমার সঙ্গে বায়না ধরেছিল লিবিয়া যাবে। আমি তার কথা অনুযায়ী টাকা পয়সা দিয়ে ২০১৭ সালে মে মাসের ২০ রমজানের দিকে ঢাকা ট্রেভেলস এজেন্সির মাধ্যমে লিবিয়া পাঠাই। আমার ইচ্ছা ছিল না যে তাকে বিদেশে পাঠাই। সর্বশেষ ৮ মে রাত ৮.১০ মিনিটে মোবাইল ফোনে যোগাযোগ হয়। সে আমাকে জানায়, সে ইতালি যাওয়ার জন্য রওনা হয়েছে।  এরপর থেকে আমার ভাইয়ের সঙ্গে আর কোনও যোগাযোগ নেই।’ এই কথা বলেই তিনি কান্নায় ভেঙে পড়েন।

এদিকে স্থানীয় সাবেক ইউপি সদস্য রুমান আহমদ রানু জানান, রেড ক্রিসেন্ট সূত্রে তারা জানতে পেরেছেন, রুকুল জীবিত না মৃত তার কোনও তথ্য তাদের কাছে নেই।

উল্লেখ্য, ৯ মে রাতে লিবিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় উপকূলের জুয়ারা শহর থেকে প্রায় ৭৫ আরোহী নিয়ে একটি বড় নৌকা রওনা হয়। উপকূলে ওই নৌকা থেকে আরোহীদের আরেকটি ছোট নৌকায় তোলার অল্প সময়ের মধ্যেই তা ডুবে যায়। রেডক্রিসেন্ট সূত্রে জানা গেছে, ওই নৌকার আরোহীদের মধ্যে ৫১জন বাংলাদেশি ছিল। এদের মধ্যে ৩৭ জন প্রাণ হারিয়েছে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, জীবিত উদ্ধার হওয়া ১৬ জনের মধ্যে ১৪ জন বাংলাদেশি। নিহত ২৭ বাংলাদেশির পরিচয় সম্পর্কে মোটামুটিভাবে নিশ্চিত হয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

আরও পড়ুন- 

তিউনিশিয়ায় নৌকাডুবি: নিহত ২৭ বাংলাদেশির পরিচয় শনাক্ত

ভূমধ্যসাগরে নৌকাডুবি: তিউনিসিয়ায় যাচ্ছেন বাংলাদেশের প্রতিনিধি

ভূমধ্যসাগরে নিখোঁজ হবিগঞ্জের দুই শিক্ষার্থীর পরিবারে মাতম