মুরংপাড়া থেকে বনছাগল উদ্ধার, ডুলহাজারি সাফারি পার্কে হস্তান্তর

মাতামুহুরী সংরক্ষিত বন থেকে ধরে আনা বনছাগল ছানা

বান্দরবা‌নের আলীকদম মাতামুহুরী সংরক্ষিত বন থেকে মুরংদের ধরে আনা বিরল প্রজা‌তির একটি বনছাগল ছানা উদ্ধার করেছে বন বিভাগ। প‌রে ছাগলছানাটি বৃহস্প‌তিবার (২৩ জানুয়ারি) কক্সবাজা‌রের চক‌রিয়ার ডুলাহাজারা সাফারি পার্কে হস্তান্তর করা হয়। শনিবার (২৫ জানুয়ারি) লামা বন বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

বন‌বিভাগ সূ‌ত্রে জানা গে‌ছে, বাংলাদেশে দুর্লভ প্রজাতির এ বনছাগল ছানাটি আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের ইয়াংনং মুরং নৃ-গোষ্ঠী অধ্যুষিত এলাকার কয়েকজন বাসিন্দা মাতামুহুরী সংরক্ষিত বনের দুর্গম এলাকা থেকে ধ‌রে আনে। তবে বন‌বিভা‌গের লোকজন খবর পে‌য়ে ছাগল ছানাটি উদ্ধার করে।

লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস.এম কায়চার জানান, বাংলাদেশে দুর্লভ প্রজাতির এ বনছাগল ছানাটি আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের ইয়াংনং মুরং পাড়ায় পাওয়া গেছে। সেখানকার কয়েকজন বাসিন্দা দুর্গম বন থেকে ছাগল ছানাটি গত সপ্তায় ধরে আনে।

তিনি জানান, উদ্ধার হওয়া বন ছাগল ছানার ইংরেজি নাম রেড সেরো। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থান সংকট এবং শিকারের জন্যে এ প্রজাতির বনছাগলের অস্তিত্ব পুরো পৃথিবীতে হুমকির সম্মুখীন। যার কারণে ‘আইইউসিএন’ তালিকায় বিপন্ন প্রজাতির প্রাণি হিসেবে এটি অন্তর্ভুক্ত।

মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মো. মিনার চৌধুরী জানান, উদ্ধার হওয়া বনছাগলটি গত ২৩ জানুয়ারি ডুলাহাজারা সাফারি পার্কে স্থানান্তর করা হয়েছে। সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী ও ডাক্তার মাহফুজুর রহমানের তত্ত্বাবধানে বন ছাগল ছানাটির চিকিৎসা চলছে ব‌লেও জানান তি‌নি।