আমদানি নিষিদ্ধ সিগারেটের বড় চালান জব্দ

চট্টগ্রাম বন্দর (ছবি- সংগৃহীত)মাশরুমের কথা বলে নিয়ে আসা আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেটের একটি বড় চালান জব্দ করেছেন কাস্টমস কর্মকর্তারা। রবিবার (২৬ জানুয়ারি) বিকালে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালে (এনসিটি) বিদেশি সিগারেটের কনটেইনারটি আটক করে কাস্টমস গোয়েন্দা দল (এআইআর)। চট্টগ্রাম কাস্টম হাউসের সহকারী কমিশনার নুর এ হাসনা সানজিদা অনুসুয়া এ তথ্য জানিয়েছেন।  

মিথ্যা ঘোষণা দিয়ে এক কোটি ৪০ লাখ ২০ হাজার শলাকার সিগারেটের বড় এই চালানটি খালাসের চেষ্টা করছিল সিঅ্যান্ডএফ এজেন্ট খায়ের ব্রাদার্স। 

কাস্টমসের সহকারী কমিশনার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাংলা ভিনা এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছিল মাশরুম আমদানি করা হয়েছে। চালানটি মালয়েশিয়ার পোর্ট কেলাং থেকে চট্টগ্রাম বন্দরে পৌঁছে। গত ৫ জানুয়ারি চালানটির বিল অব এন্ট্রি জমা দিয়ে পাঁচ লাখ ৮০ হাজার টাকার শুল্ক পরিশোধ করে আমদানিকারকের নিয়োজিত সিঅ্যান্ডএফ এজেন্ট। কিন্তু গোপন সংবাদ পেয়ে চালানটি লক করা হয়েছিলো যাতে কেউ খালাস নিতে না পারে। এর মধ্যে আজ সিঅ্যান্ডএফ এজেন্ট খায়ের ব্রাদার্স সেটি ছাড়িয়ে নেওয়ার চেষ্টা করে। এ সময় জরুরি ভিত্তিতে কনটেইনারটি খুলে দেখা যায় সেখানে সব বিদেশি ব্রান্ডের সিগারেট।’

লক করা চালানটি সিঅ্যান্ডএফ কীভাবে চট্টগ্রাম বন্দর থেকে ইনডেন্ট বা ছাড়ের অনুমতি নিয়ে খালাসের চেষ্টা করলো সেটি খতিয়ে দেখা হচ্ছে বলে জানান এই কাস্টমস কর্মকর্তা।