শাহ আমানতে বসছে থার্মাল স্ক্যানার, কোয়ারেন্টাইন হবে দুটি স্কুলে

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরবিমানবন্দর হয়ে আসা যাত্রীদের দেহে করোনা ভাইরাস আছে কিনা তা পরীক্ষার জন্য চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে একটি থার্মাল স্ক্যানার মেশিন বসাচ্ছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (১০ মার্চ) দুপুরে থার্মাল স্ক্যানারটি চট্টগ্রামে নিয়ে আসার পর এখন সেটি স্থাপনের কাজ চলছে।

বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সারওয়ার-ই-জামান এ তথ্য জানিয়েছেন। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘থার্মাল স্ক্যানারটি দুপুরে বিমানবন্দরে এসে পৌঁছায়। এখন এটি স্থাপনের কাজ চলছে। থার্মাল স্ক্যানার স্থাপনের পর বিমানবন্দরের সব যাত্রীকে ওই মেশিনে স্ক্যানিং করা হবে।’

নিয়ন্ত্রণ কক্ষ ও কোয়ারেন্টাইন

এদিকে করোনা ভাইরাস মোকাবেলায় আগাম সতর্কতা হিসেবে যে কোনও তথ্য দিতে চট্টগ্রাম জেলার জন্য সিভিল সার্জনের কার্যালয়ে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি এ তথ্য জানিয়েছেন। তবে এখন পর্যন্ত চট্টগ্রামে কোনও করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়নি বলে তিনি জানান।

শেখ ফজলে রাব্বি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আজ (মঙ্গলবার) বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এবং চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মিটিং করেছি। এই রোগ মোকাবিলায় আমাদের কী করণীয় হতে পারে এবং কী প্রস্তুতি রয়েছে তা আলোচনা হয়ছে। ইতোমধ্যে নিয়ন্ত্রণ কক্ষ চালুর কাজ শুরু হয়েছে।’

করোনা সম্পর্কিত কোনও তথ্য জানতে চাইলে বা কোনও সাহায্য সহযোগিতার জন্য তিনি ০৩১-৬৩৪৮৪৩ নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানান।

করোনা মোকাবিলায় চট্টগ্রামের তিনটি হাসপাতালে আইসোলেশন বেড খোলা হয়েছে। এছাড়া কোয়ারেন্টাইনের জন্য দুটি স্কুলে প্রস্তুতির কাজ চলছে। দুটি কোয়ারেন্টাইনের মধ্যে একটি নগরীর হালিশহর এলাকায় পিএইচ আমিন স্কুলে স্থাপন করা হবে। অন্যটি সিডিএ পাবলিক স্কুলে স্থাপন করা হবে।