শিবগঞ্জে ভ্রাম্যমান আদালত বন্ধ করলো বাল্যবিয়ে

বাল্যবিয়ের প্রতীকী ছবিবগুড়ার শিবগঞ্জে করোনা ভাইরাস আতঙ্কের মাঝেই সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাতের আঁধারে বাল্যবিয়ের আয়োজন করা হয়েছিল। রবিবার গভীররাতে উপজেলার আলাদিপুর পাথারের পাড়া গ্রামে এ ঘটনা ঘটে। শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবিরের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত সেখানে অভিযান চালান। পরে বরসহ আটক ৮ জনকে দুই হাজার টাকা করে জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়।

শিবগঞ্জ থানার ওসি মিজানুর রহমান জানান, উপজেলার আলাদিপুর পাথারের পাড়া গ্রামের সিরাজুল ইসলামের মেয়ে সীমা খাতুনের (১২) সঙ্গে পার্শ্ববর্তী আমজানি গ্রামের আবুল কালামের ছেলে সাকিবের (২০) বিয়ে ঠিক হয়।

রবিবার রাতে বরপক্ষ কয়েকজন আত্মীয়-স্বজন নিয়ে কনের বাড়িতে আসেন। বর যাত্রীদের আপ্যায়নের পর বিয়ে পড়নোর প্রস্তুতি শুরু হয়। গোপনে খবর পেয়ে রাত ১০টার দিকে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবিরের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পুলিশ নিয়ে বিয়ে বাড়িতে আসেন।

আদালতের উপস্থিতি টের পেয়ে কনের বাবা ও মা পালিয়ে যান। পুলিশ বর সাকিব, বরযাত্রী জিয়াউল ইসলাম, সবুজ, কলিম উদ্দিন, ফারুক, সুমন, রব্বানী ও আশরাফ আলীকে আটক করে। পরে আদালত বরসহ আটকদের প্রত্যেককে দুই হাজার টাকা করে জরিমানা করেন। সকলে টাকা পরিশোধ করলে তাদের ছেড়ে দেওয়া হয়। এছাড়া আদালত মুচলেকা নিয়ে কনে সীমা খাতুনকে পরিবারের জিম্মায় দেন।