করোনা গুজব: ঘিওরে নারীকে জরিমানা

 




মানিকগঞ্জঅসুস্থ হয়ে এক ব্যক্তি সৌদি আরব থেকে বাড়িতে ফিরেছেন, এমন মিথ্যা তথ্য প্রচারের দায়ে মানিকগঞ্জের ঘিওর উপজেলায় এক নারীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার রাতে (২৬ মার্চ) ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আইরিন আক্তার এই জরিমানা করেন। দণ্ডপ্রাপ্ত ওই নারীর নাম মায়া রানী বসাক (৫০)। তার বাড়ি উপজেলার বানিয়াজুরী ইউনিয়নের তরা গ্রামে।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, কয়েক দিন ধরে ওই নারী এলাকার লোকজনের কাছে বলে আসছেন যে, তার গ্রামে সৌদি আরব থেকে এক ব্যক্তি অসুস্থ হয়ে বাড়িতে এসেছেন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন। এরপর এই তথ্য আশপাশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার সন্ধ্যায় স্থানীয় ব্যক্তিরা বিষয়টি ইউএনও আইরিন আক্তারকে জানান।

পরে গত রাত সাড়ে ১১ টার দিকে উপজেলা প্রশাসন ওই এলাকায় অভিযান চালায়। এ সময় ইউএনও আইরিন আক্তার, উপজেলা স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা কর্মকর্তা সৌমেন চৌধুরী ও ঘিওর থানার পরিদর্শক (তদন্ত) মহব্বত খান অভিযানে অংশ নেন। পরে সেখানে গিয়ে তারা জানতে পারেন সৌদি আরব থেকে ওই ব্যক্তি দেশেই আসেননি। এর পর মিথ্যা তথ্য প্রচারের দায়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মায়া রানীকে ২০০ টাকা জরিমানা করেন।

ইউএনও আইরিন আক্তার বলেন, মিথ্যা তথ্য দিয়ে ওই নারী জনমনে আতঙ্ক সৃষ্টি করেছেন। এ কারণে দণ্ডবিধির ২৯০ ধারার অপরাধে ওই নারীকে জরিমানা করা হয়। মিথ্যা তথ্য বা গুজব না ছড়াতে সকলকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, কেউ মিথ্যা তথ্য প্রচার বা গুজব ছড়ালে, তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।