ভিজিডির তালিকা নিয়ে অনিয়মের অভিযোগ, ডিজিটাল সেন্টারে তালা

তালাভিজিডি তালিকায় অনিয়মের অভিযোগে যশোরের চৌগাছা উপজেলার সিংহঝুলি ইউনিয়ন পরিষদের (ইউপি) ডিজিটাল সেন্টারে তালা ঝুলিয়ে দিয়েছেন একজন ইউপি সদস্য। মঙ্গলবার (১ ডিসেম্বর) ওই ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের (জগন্নাথপুর) সদস্য শহিদুল ইসলাম ডিজিটাল সেন্টারে তালা ঝুলিয়ে দেন। অবশ্য, বিকাল পাঁচটার দিকে তালা খুলে দেওয়া হয়।

ইউপি সদস্যরা জানান, চৌগাছা উপজেলার বিভিন্ন ইউনিয়নে হতদরিদ্র নারীদের সহায়তার জন্য ভিজিডির তালিকা করা হয়। উপজেলার সিংহঝুলি ইউনিয়নে ১৯২ জন দুস্থ নারীকে এই তালিকায় অন্তর্ভুক্ত করার কথা। পরিষদের বৈঠকে ইউপি চেয়ারম্যান ইব্রাহীম খলিল বাদল ইউনিয়নের প্রত্যেক ইউপি সদস্যকে ৯-১০ জন করে উপকারভোগীর নামের তালিকা দিতে বলেন। অবশিষ্ট তালিকা চেয়ারম্যান নিজে করবেন বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী ইউনিয়নের ৪ নম্বর জগন্নাথপুর ওয়ার্ডের সদস্য শহিদুল ইসলাম ১০ জন দুস্থ নারীর তালিকা দেন। কিন্তু চেয়ারম্যানের নির্দেশে সে তালিকা থেকে মাত্র তিন জনের নাম অন্তর্ভুক্ত করা হয়।

একইভাবে ১ নম্বর মশিয়ুরনগর ওয়ার্ডের সদস্য জামাল উদ্দিনকে ১০ জনের তালিকা দিতে বলা হয়। তার তালিকা থেকেও তিন জনের নাম নেওয়া হয়।

তারা অভিযোগ করেন, ইউনিয়নের প্রায় প্রত্যেক সদস্যের দেওয়া নামের তালিকা থেকে দুস্থ নারীদের বাদ দিয়ে চেয়ারম্যান নিজের পছন্দমতো উপকারভোগীদের তালিকা করেছেন। মঙ্গলবার সকালে বিষয়টি তারা চেয়ারম্যানের কাছে জানতে চান। জবাবে চেয়ারম্যান বলেন, ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা এগুলো ওলটপালট করেছেন। একপর্যায়ে বিষয়টি নিয়ে চেয়ারম্যানের সঙ্গে সদস্যদের বাকবিতণ্ডা হয়। ক্ষুব্ধ হয়ে ৪ নম্বর জগন্নাথপুর ওয়ার্ডের সদস্য শহিদুল ইসলাম ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারে তালা লাগিয়ে দেন।

পরে ইউপি সদস্য শহিদুল ইসলাম বলেন, কাজে কিছু অনিয়ম হয়েছিল। এ কারণে তথ্য সেবাকেন্দ্রে তালা লাগিয়ে দিয়েছিলাম। পরে সমাধান হয়েছে, তালা খুলে দেওয়া হয়েছে।

ইউপি সদস্য জামাল হোসেন বলেন, আমরা তাদের কাছ থেকে ছবি, আইডি কার্ড নিয়েছি। প্রতিশ্রুতি দিয়েছি কার্ড হবে। এখন যদি না হয় তাহলে আমাদের সম্মানটা কোথায় থাকলো।

সিংহঝুলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইব্রাহীম খলিল বাদল বলেন, ইউপি সদস্যদের সঙ্গে ভুল বোঝাবুঝি হয়েছিল। এজন্য একজন ইউপি সদস্য ডিজিটাল সেন্টারে তালা ঝুলিয়ে দেন। পরে বিষয়টি সমাধান হয়ে গেছে বলে জানান তিনি।