‘স্বপ্নের ঘর’ ও ২ শতাংশ জমি পাচ্ছেন তারা

মুজিববর্ষ উপলক্ষে খাগড়াছড়ির রামগড় উপজেলায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে নতুন ঠিকানা। গৃহহীন পরিবারের জন্য সরকারি খাস জমিতে গৃহ নির্মাণের কাজ শেষ হয়েছে। ঘরের পাশাপাশি ২ শতাংশ জমিও পাবেন গৃহহীনরা। আগামী ২৩ জানুয়ারি গৃহহীন পরিবারগুলো তাদের ‘স্বপ্নের ঘর’ বুঝে পাবেন।

ভূমিহীন জন্য নির্মাণ করা ঘর

সারদেশে একযোগে প্রধানমন্ত্রী এ প্রকল্পটির উদ্বোধন করবেন। রবিবার (১৭ জানুয়ারি) উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদ উল্যাহ মারুফসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘরগুলো সরেজমিনে পরিদর্শনকালে এসব কথা বলেন।
‘আশ্রয়ণের অধিকার-শেখ হাসিনার উপহার’ এই শ্লোগানে রামগড় উপজেলায় ভূমি ও গৃহহীন মানুষের জন্য সরকারি খাস জমিতে গৃহ নির্মাণের কাজ করছে রামগড় উপজেলা প্রশাসন। ২৩ জানুয়ারি উপকারভোগীদের মধ্যে ঘরের চাবি হস্তান্তর করার পাশাপাশি প্রত্যেক ভূমি ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাসজমি বন্দোবস্তীর দলিল হস্তান্তর করা হবে। প্রায় একই ধরনের  প্রতিটি ঘর নির্মাণে খরচ পড়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। এই টাকায় তাদের জন্য ২০ ফুট বাই ২২ ফুট প্রস্থের ঘরে রয়েছে দু’টি কক্ষ, একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দাসহ অন্যান্য সুবিধা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনসুর আলী জানান, উপজেলার ১নং রামগড় ইউনিয়নের হাতিরখেদা গ্রামে প্রথম পর্যায়ে ১০ পরিবারের জন্য ঘর নির্মাণ করা হয়েছে। এ প্রকল্পটির দ্বিতীয় পর্যায়ের ঘরও নির্মাণ শুরু হয়েছে উপজেলার ২নং পাতাছড়া ইউনিয়নে।

এ ব্যাপারে রামগড়ের ইউএনও বলেন, ঘরের নির্মাণকাজ অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। প্রকৃত
ভূমিহীন ও গৃহহীনদের ব্যাপক যাচাই বাছাই করে তালিকা তৈরি হয়েছে। এই তালিকা অনুযায়ী উপকারভোগীদের মাঝে ঘরগুলো বুঝিয়ে দেওয়া হবে।