শিশুকে অপহরণের পর হত্যা: দুজনের আমৃত্যু কারাদণ্ড

টাঙ্গাইলের ভূঞাপুরে এক শিশুকে অপহরণ করে হত্যার দায়ে দুই জনকে যাবজ্জীবন (আমৃত্যু) কারাদণ্ড এবং প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করেছেন আদালত। একই মামলায় অপর দুই জনকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক খালেদা ইয়াসমিন এই রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন (আমৃত্যু) সাজাপ্রাপ্তরা হলো– জেলার ঘাটাইল উপজেলার রামপুর এলাকার শাহজাহানের ছেলে জাহাঙ্গীর হোসেন (৩০), গোপালপুর উপজেলার কামাক্ষাবাড়ী এলাকার হিরালাল আর্যের ছেলে গৌতম চন্দ্র আর্য (৩০)। অপর দুই আসামি প্রাপ্তবয়স্ক না হওয়ায় তাদের ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। তারা হলো– ঘাটাইল উপজেলার নিয়ামতপুর কাজিপুর এলাকার আব্দুল হালিমের ছেলে হাসান আলী (১৭), ভূঞাপুর উপজেলার রুহুলী পশ্চিম পাড়া এলাকার ফজলুল হকের ছেলে সোহেল (১৭)।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এপিপি শাহানশাহ্ মিন্টু জানান, ভূঞাপুর উপজেলার রুহুলী গ্রামের মাজেদা বেগমের নাতি মাসুদ রানা সয়ন ২০১৩ সালের ৩০ সেপ্টেম্বর সকালে স্থানীয় মাটিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যায়। আসামিরা শিশু সয়নকে মোটরসাইকেলে অপহরণ করে নিয়ে যায়। পরবর্তী সময়ে আসামিরা শিশুটির পরিবারের কাছে ৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। মুক্তিপণের টাকা না পেয়ে শিশুটিকে হত্যা করে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ২০১৩ সালের ৩ অক্টোবর শিশুটির নানি মাজেদা বেগম বাদী হয়ে ভূঞাপুর থানায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে একটি মামলা দায়ের করেন। পরে এ মামলায় গৌতম চন্দ্র আর্য, হাসান আলী ও সোহেল আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

আসামিপক্ষে মামলা পরিচালনা করেন শামীম চৌধুরী দয়াল ও খুকু রাণী দাস। আসামিপক্ষের আইনজীবীরা বলেন, ‘আদালতের রায়ে আমরা সন্তুষ্ট নই। এ মামলায় আমরা উচ্চ আদালতে আপিল করবো।’