বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বাড়ছে ব্লু ওয়াইল্ডবিস্টের সংখ্যা

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকান প্রাণী ব্লু ওয়াইল্ডবিস্টের সংখ্যা বাড়ছে। ২০১৭ সাল থেকে প্রতি বছরই কমপক্ষে একটি করে শাবকের জন্ম দিচ্ছে এ প্রাণীটি। আগে পার্কে এর সংখ্যা ছিল ১৩টি। বর্তমানে তা দাঁড়িয়েছে ১৪টিতে। রবিবার (১০ মে) ব্লু বিস্টের পালে নতুন একটি শাবকের সন্ধান পায় পার্ক কর্তৃপক্ষ।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান জানান, রবিবার পার্কের আফ্রিকান সাফারিতে মা ওয়াইল্ডবিস্টের সঙ্গে নতুন শাবকের দেখা মিলেছে। তবে শাবকটি মাদি না পুরুষ, তা নিশ্চিত হওয়া যায়নি। জন্মপরবর্তী নিরাপত্তার জন্য কাউকে ব্লু বিস্টের পালের কাছে যেতে দেওয়া হচ্ছে না।

পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার সরোয়ার হোসেন খান বলেন, আফ্রিকা মহাদেশের দক্ষিণ-পূর্ব দেশগুলোতে ব্লু ওয়াইল্ড বিস্টের বিচরণ রয়েছে। ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত পার্কে পাঁচটিরও বেশি ব্লু ও ব্ল্যাক ওয়াইল্ড বিস্ট আনা হয়। ১টি মারা যাওয়ার পর বর্তমানে পার্কে কোনো ব্ল্যাক ওয়াইল্ড বিস্ট নেই। পালে চলাফেরা করা ওয়াইল্ড বিস্ট ছোট ঘাস খেতে পছন্দ করে। পুরুষ দুই বছর এবং মাদি বাচ্চা ১৬ মাসে প্রজননক্ষম হয়। প্রাকৃতিক পরিবেশে ২০ ও আবদ্ধ পরিবেশে এরা ২৪ বছর পর্যন্ত বেঁচে থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বলেন, ‘প্রতি বছরই ওয়াইল্ডবিস্টের প্রজনন ঘটছে। ভবিষ্যতে এর আমদানি নির্ভরতা কমে আসবে।’