শিশুর প্রচেষ্টায় প্রাণে বাঁচলো লক্ষ্মীপেঁচা

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বাগানবাড়ি এলাকায় বন্ধুদের নিয়ে বাড়ির পাশেই খেলা করছিল আট বছরের শিশু জুনায়েদ আহমদ আরাফ। হঠাৎ তার চোখ পড়ে বাড়ির পাশের ডাব গাছে। সেখানে সুতায় আটকে ঝুলছিল একটি লক্ষ্মীপেঁচা। সঙ্গে সঙ্গে বিষয়টি আরাফ গিয়ে বাবাকে জানায়। পরে পেঁচাটিকে উদ্ধার করা হয়।পেঁচাটি এখন অসুস্থ। এটিকে সুস্থ করে তোলার প্রচেষ্টা চলছে।

মঙ্গলবার বেলা ১২টার দিকে পেঁচাটিকে উদ্ধার করা হয়। পেঁচাটি এখন ওই এলাকার রাসেল আহমেদের বাড়িতে আছে। সুস্থ হলে এটিকে ছেড়ে দেওয়া হবে।

রাসেল আহমেদ জানান, তার ছেলে আরাফ পেঁচাটিকে আটকে থাকতে দেখে জানালে তাৎক্ষণিক তিনি ফায়ার সার্ভিসকে বিষয়টি অবহিত করেন। কিন্তু সরু গলিপথের কারণে ফায়ার সার্ভিসের গাড়ি সেখানে যাবে না জানিয়ে বিদ্যুৎ অফিসের মই ব্যবহারের পরামর্শ দেয় তারা। পরে পাশের বাড়ি থেকে মই এনে শিশু রামিম, ঐতিহ্য, তামিম ও আরাফের সহযোগিতায় পেঁচাটিকে উদ্ধার করা হয়।

এই শিশুদের সহযোগিতায় পেঁচাটিকে উদ্ধার করা হয়রাসেল আহমেদ আরও জানান, উদ্ধারের সময় দেখা যায়, একটি সুতায় বাঁধা ছিল পেঁচার ডানা। ওই সুতায় আটকে সেটি গাছে ঝুলে ছিল। ডানা রক্তাক্ত দেখা গেছে। এটিকে সেবা দিয়ে সুস্থ করে তোলার চেষ্টা  করা হচ্ছে। শিশুরাও বেশ আন্তরিকতার সঙ্গে পেঁচাটির সেবা দিচ্ছে।

এটি বিলুপ্ত প্রজাতির লক্ষ্মীপেঁচা বলে স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে।