হাটহাজারীতে হেফাজতের তাণ্ডব: জামায়াত নেতা শাহজাহান চৌধুরী গ্রেফতার

হাটহাজারীতে হেফাজতে ইসলামের তাণ্ডবে প্ররোচনা ও ইন্ধন দেওয়ার অভিযোগে সাতকানিয়ার সাবেক সংসদ সদস্য ও জামায়াতে ইসলামীর নেতা শাহজাহান চৌধুরীকে আটক করেছে পুলিশ। শুক্রবার (১৪ মে) গভীর রাতে সাতকানিয়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের ছমদর পাড়ার বাসভবন থেকে তাকে আটক করা হয়। জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

শাহজাহান চৌধুরী চট্টগ্রাম মহানগর জামায়াতের আমির ও কেন্দ্রীয় জামায়াতের মজলিশে শুরার সদস্য। তিনি ১৯৯১ ও ২০০১ সালের নির্বাচনে সাতকানিয়া থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

এস এম রশিদুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শাহজাহান চৌধুরীকে শুক্রবার (১৪ মে) গভীর রাতে সাতকানিয়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের ছমদর পাড়ার নিজ বাসা থেকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে গত ২৬ মার্চ হাটহাজারিতে হেফাজতের সহিংসতার ঘটনায় ইন্ধন জোগানোর অভিযোগ রয়েছে। ওই ঘটনায় দায়ের করা তিনটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হবে।’

প্রসঙ্গত, গত ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের বিরোধিতা করে হাটহাজারীতে বিক্ষোভ করে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। এ সময় হাটহাজারী বড় মাদ্রাসা নামে পরিচিত দারুল উলুম ময়নুল ইসলাম মাদ্রাসা থেকে মিছিল বের করে হাটহাজারী থানায় ভাঙচুর চালানো হয়। পাশাপাশি হেফাজতকর্মীরা হাটহাজারী উপজেলা ভূমি অফিস ও সদর ইউনিয়ন ভূমি অফিসে হামলা ও অগ্নিসংযোগ করে। দিনভর পুলিশের সঙ্গে সংঘর্ষে চার জন নিহত হন। এ ঘটনার জের ধরে হাটহাজারীতে তাণ্ডব চালায় হেফাজত নেতাকর্মীরা। তারা চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে। পাশাপাশি মাদ্রাসার সামনে ইটের দেয়াল তুলে ব্যারিকেডও দেয় হেফাজতের কর্মীরা।