X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
বগুড়ায় উপজেলা পরিষদ নির্বাচন

আ.লীগের একাধিক প্রার্থী, ভোটে অংশ নিচ্ছে জামায়াত

মো. নাজমুল হুদা নাসিম, বগুড়া
০৪ এপ্রিল ২০২৪, ০৮:০১আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০৮:০১

দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার পর বগুড়ার দুপচাঁচিয়া, আদমদীঘি ও কাহালু উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা সরব হয়েছেন। সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনের মাঠে নামার প্রস্তুতি নিতে শুরু করেছেন। বিএনপি ভোটের মাঠে না থাকায় প্রতিটি পদে আওয়ামী লীগের একাধিক নেতা প্রার্থী হচ্ছেন। এসব উপজেলায় সুবিধামতো পদে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জামায়াতে ইসলামী। সবমিলিয়ে উপজেলাগুলোতে কে কে প্রার্থী হচ্ছেন, কে নির্বাচিত হবেন, চেয়ারম্যান পদে থেকে কে উন্নয়নকাজ করেছেন, কে করেননি; এসব নিয়ে শুরু হয়েছে আলোচনা।

বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মেজবাউল করিম বলেন, ‘দ্বিতীয় ধাপে দেশের ১৬১টি উপজেলা পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২১ মে এসব উপজেলায় ভোটগ্রহণ করা হবে। সে অনুযায়ী, দুপচাঁচিয়া, আদমদীঘি ও কাহালু উপজেলায় নির্বাচন হবে। অনলাইনে মনোনয়নপত্র জমার শেষ সময় ২১ এপ্রিল, বাছাই ২৩ এপ্রিল, ২৪-২৬ এপ্রিল আপিল, ২৭-২৯ এপ্রিল আপিল নিষ্পত্তি, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে। ২১ মে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হবে।’

এদিকে, তফসিল ঘোষণার আগে থেকেই তিন উপজেলায় সম্ভাব্য প্রার্থীরা সরব রয়েছেন। অনেকে ফেসবুক, পাড়া-মহল্লায় ও নানা মাধ্যমে প্রার্থিতার জানান দিতে শুরু করেছেন। তফসিল ঘোষণার পরপরই তারা মাঠে নেমেছেন। নির্বাচন ঘিরে ইসলামি জলসা, পূজা, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, পিকনিক, ক্রিকেট, ব্যাডমিন্টন খেলাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন বেড়েছে। এসব অনুষ্ঠানে নিজেদের প্রচার চালাচ্ছেন তারা।

তিন উপজেলায় চেয়ারম্যান পদে এখন পর্যন্ত বর্তমান ও নতুন মিলিয়ে ১২ জন, ভাইস চেয়ারম্যান পদে ১০ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৯ প্রার্থীর নাম শোনা যাচ্ছে। তাদের বেশিরভাগই ক্ষমতাসীন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের দায়িত্বশীল নেতা। বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিলেও তাদের মিত্র জামায়াত প্রার্থী দেওয়ার বিষয়ে সবুজ সংকেত দিয়েছে। তবে তারা প্রার্থী দেওয়ার ব্যাপারে কৌশল অবলম্বন করেছে। যেসব উপজেলায় যেসব পদে নির্বাচিত হওয়ার সম্ভাবনা বেশি ঠিক সেখানেই প্রার্থী দিচ্ছে দলটি।

দুপচাঁচিয়া 

দুপচাঁচিয়া উপজেলায় এখন পর্যন্ত চেয়ারম্যান প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন—বর্তমান চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ফজলুল হক। আবারও প্রার্থী হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তিনি নিজেই। ফজলুল হক ছাড়াও উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মিজানুর রহমান খান সেলিম, উপজেলা বিএনপির সাবেক আহ্বায়ক নুরুল ইসলাম খান হিরু এবং উপজেলা জামায়াতের যুব ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক গুণাহার ইউনিয়নের চেয়ারম্যান নূর মোহাম্মদ আবু তাহের প্রার্থী হচ্ছেন। পুলিশের ওপর ককটেল হামলা মামলায় বর্তমানে কারাগারে আছেন আবু তাহের।

এই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হচ্ছেন বর্তমান ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি আহমেদুর রহমান বিপ্লব, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইউসুফ আলী খান আঙ্গুর, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুর রহমান মহলদার ও উপজেলা জামায়াতের সেক্রেটারি মনসুর আলী। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মাহবুবা নাসরিন রূপার প্রার্থী হওয়ার সম্ভাবনা কম। তিনি ছাড়া সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান বিএনপির নেত্রী সখিনা বেগম, আওয়ামী লীগের নেত্রী খাদিজা আকতার রিতা ও স্বতন্ত্র সীমা আকতারের নাম শোনা যাচ্ছে। প্রার্থী হওয়ার বিষয়টি জানিয়েছেন তারা নিজেরাই। 

আদমদীঘি

আদমদীঘি উপজেলায় দ্বাদশ সংসদ নির্বাচনের আগে পদত্যাগী চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম খান রাজু আবারও প্রার্থী হচ্ছেন। তিনি ছাড়াও চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন জেলা আওয়ামী লীগের সদস্য আশরাফুল ইসলাম মন্টু, উপজেলা শ্রমিক লীগের সাবেক আহ্বায়ক রাশেদুল ইসলাম রাজা ও বিএনপি নেতা তোফাজ্জল হোসেন লিটন। ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ মাহমুদুর রহমান পিন্টু, দফতর সম্পাদক মিজানুর রহমান বাবু ও উপজেলা যুবলীগের সভাপতি শাহিনুর রহমান মন্টির কথা শোনা যাচ্ছে। এখানে মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান সালমা বেগম চাঁপা, যুব মহিলা লীগের কেন্দ্রীয় সদস্য ইসরাত জাহান কুইন ও জামায়াত সমর্থিত সাবেক ভাইস চেয়ারম্যান মালা বেগম প্রার্থী হবেন। তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

কাহালু

কাহালু উপজেলায় বর্তমান চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আল হাসিবুল হাসান সুরুজ ছাড়াও প্রার্থী হচ্ছেন দলের সাধারণ সম্পাদক আবদুল মান্নান, জেলা আওয়ামী লীগের সদস্য আহসানুল হক এবং ব্যবসায়ী আবুল কাশেম মঞ্জু। জামায়াত থেকে প্রার্থী হচ্ছেন সাবেক চেয়ারম্যান মাওলানা তায়েব আলী। এখানে ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবদুর রশিদ লালু, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, কৃষক লীগের নেতা অঞ্জন কুমার ও স্বতন্ত্র প্রভাষক সুমন প্রার্থী হবেন। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা ও উপজেলা যুব মহিলা লীগের সভানেত্রী আসমা খাতুনের নাম শোনা যাচ্ছে।

জেলা আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, বিএনপি অংশ না নেওয়ায় এবং আওয়ামী লীগ কেন্দ্রীয়ভাবে প্রার্থী ঘোষণা না করায় এবার উপজেলা নির্বাচন অনেকটা ‘নির্দলীয়’ হতে যাচ্ছে। নির্দলীয় এই নির্বাচনে দলের নেতাকর্মীদের যে কেউ প্রার্থী হতে পারেন। এজন্য প্রত্যেক উপজেলায় একাধিক প্রার্থী থাকছেন।

দুপচাঁচিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মিজানুর রহমান খান সেলিম বলেন, ‘উপজেলা নির্বাচন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো উন্মুক্ত রাখতে চাচ্ছে আওয়ামী লীগ। ফলে দলের যে কেউ নির্বাচনে অংশ নিতে পারেন। আওয়ামী লীগের পাশাপাশি দলের শরিকরাও ভোটের প্রস্তুতি নিচ্ছে। বিএনপি অংশ নেবে কিনা, তা এখনও চূড়ান্ত করেনি। তবে জামায়াতের নেতারা অনেক উপজেলায় প্রার্থী হচ্ছেন।’

জেলা আওয়ামী লীগের সদস্য আশরাফুল ইসলাম মন্টু বলেন, ‘দলের অনেকে প্রার্থী হচ্ছেন। কারণ নির্বাচন সবার জন্য উন্মুক্ত থাকছে। তবে শেষ পর্যন্ত দলীয় নেত্রী যে সিদ্ধান্ত দেবেন, তা আমরা মেনে নেবো।’

উপজেলায় প্রার্থী দিচ্ছে জামায়াত উল্লেখ করে বগুড়া শহর জামায়াতের নায়েবে আমির মাওলানা আলমগীর হোসাইন বলেন, ‘দুপচাঁচিয়ায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, কাহালুতে চেয়ারম্যান ও আদমদীঘিতে মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। প্রার্থী মনোনয়নে সংশ্লিষ্ট উপজেলা ও জেলা কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে। জামায়াতের নেতারা অনেক উপজেলায় প্রার্থী হতে পারেন।’

তবে বিএনপি উপজেলা নির্বাচনে অংশ নেবে কিনা তা এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন বগুড়া জেলা বিএনপির সভাপতি রেজাউল করিম বাদশা। তিনি বলেন, ‘আমরা এখন পর্যন্ত এই সরকারের অধীনে নির্বাচনে অংশ নিতে রাজি নই। এরপরও কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবো আমরা।’

/এএম/
সম্পর্কিত
সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত, ভোটের দরকার নেই পরশুরাম উপজেলায়ও
প্রতিদ্বন্দ্বী না থাকায় এক উপজেলায় লাগবে না ভোট, ৩ পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত
অবশেষে প্রার্থিতাই প্রত্যাহার করে নিলেন প্রতিমন্ত্রী পলকের শ্যালক
সর্বশেষ খবর
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
ভান মুন নোয়াম বমকে ছাত্রলীগ থেকে বহিষ্কার
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
কারিগরির সনদ জালিয়াতি: সদ্য সাবেক চেয়ারম্যান ডিবি কার্যালয়ে
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
পরোয়ানা জারির ৬ বছর পর উপজেলা চেয়ারম্যানকে গ্রেফতার
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ