এবারও ঈদের জামাত হচ্ছে না শোলাকিয়ায়

করোনাভাইরাস সংক্রমণের কারণে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ মাঠে এবারও হচ্ছে না ঈদুল আজহার নামাজ। কিশোরগঞ্জ শোলাকিয়া ঈদগাহ কমিটির সভাপতি ও কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বিষয়টি নিশ্চিত করেছেন। বৃহস্পতিবার (১৫ জুলাই) শোলাকিয়া ঈদগাহ কমিটির সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক জানান, শোলাকিয়ায় লাখো মুসল্লির সমাগম হয়। বর্তমানে করোনার ভয়াবহতাও দিন দিন বাড়ছে। তাই নিরাপত্তার কথা বিবেচনা করে এখানে এবারের ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে না।

জেলা প্রশাসক বলেন, ‘মসজিদেও ঈদুল আজহার জামাত বড় পরিসরে হবে না। শহরের বিভিন্ন মসজিদে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি বজায় রেখে একাধিক জামাত অনুষ্ঠিত হবে। এছাড়াও বহুতল আবাসিক ভবনের ছাদে যেন ভবনের সবাই মিলে জামাত করেন সে বিষয়েও আমরা উদ্বুদ্ধ করছি।’

উল্লেখ্য, শোলাকিয়া মাঠে করোনাভাইরাসের কারণে ঈদুল ফিতরের জামাতও অনুষ্ঠিত হয়নি। দেশের বৃহত্তম ঈদের জামাতের জন্য এই মাঠের খ্যাতি রয়েছে।  

জনশ্রুতি আছে, ১৮২৮ সালে এই মাঠে ঈদের জামাতে সোয়া লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছিলেন। সেই থেকে এ মাঠের নাম হয় ‘সোয়া লাখিয়া’। যা এখন শোলাকিয়া নামেই পরিচিত।