শিকারিদের হাত থেকে মুক্ত হলো ৪০ পাখি

বাগেরহাটে শিকারিদের ফাঁদে ধরা পড়া বিভিন্ন প্রজাতির চল্লিশটি পাখিকে মুক্ত করা হয়েছে। এ সময় পাখি শিকার ও বিক্রির অপরাধে দুজনকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা এবং পনেরো দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।

জেলার মোল্লাহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ওয়াহিদ হোসেন জানান, সোমবার (১৫ নভেম্বর) দুপুরে পাখি শিকারিদের ধরতে মোল্লাহাট উপজেলার কোদালিয়া বিলে অভিযান চালায় উপজেলা প্রশাসন। অভিযানে রিপন বারুই (৩৮) নামে এক পাখি ব্যবসায়ী এবং শরৎ রায় (৩৫) নামে এক পাখি শিকারিকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে চল্লিশটি পাখি, পাখি শিকারের ফাঁদ, সাউন্ডবক্স এবং ব্যাটারিসহ পাখি শিকারের কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

পরে ব্যবসায়ী বিজন বারুইকে পনেরো দিনের কারাদণ্ড এবং শিকারি শরৎ রায়কে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। উদ্ধার করা পাখিগুলোকে বিকালে মোল্লাহাট উপজেলা পরিষদ চত্বরে অবমুক্ত করা হয়।

অভিযুক্ত দুজন জেলার মোল্লাহাট উপজেলার আড়ুয়াডিহি গ্রামের বাসিন্দা বলে জানা গেছে।

উল্লেখ্য, মোল্লাহাট উপজেলার কোদালিয়া বিলে প্রায় সারাবছরই অতিথি পাখিসহ বিভিন্ন প্রজাতির আগমন ঘটে। উপজেলার কিছু অসাধু লোক এসব পাখি শিকার করে মোল্লাহাট, চিতলমারী, বাগেরহাট, খুলনাসহ বিভিন্ন এলাকায় বিক্রি করে।