এক ইটভাটাকে ৭ লাখ টাকা জরিমানা

নীলফামারীর সৈয়দপুরের কামারপুকুর ইউনিয়নের এএনবি নামের একটি ইটভাটার মালিককে সাত লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকাল সাড়ে ৩টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম হুসাইন অভিযান চালিয়ে এই জরিমানা করেন।

জানা গেছে, তিন ফসলি জমির মাটি কেটে উর্বর শক্তি নষ্ট করা, মাটি কাটতে অবৈধ যান ভেকু ব্যবহার, অনুমোদনহীন ভাটা চালু ও আবাসিক এলাকার পরিবেশ দূষণ করায় এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, সৈয়দপুর ফায়ার সার্ভিসের একটি দল ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারীরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হুসাইন বলেন, ‘এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে মাটি কাটায় অবৈধ যান ব্যবহার ও আবাসিক এলাকার পরিবেশ দূষণের দায়ে ওই ইটভাটার মালিককে সাত লাখ টাকা জরিমানা করা হয়।’

এদিকে, অভিযানের ফলে এলাকায় মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অনেকেই এই অভিযানের প্রশংসা করেছেন। পাশাপাশি, জরিমানার টাকা আদায় শেষে প্রশাসন চলে যাওয়ার সঙ্গে সঙ্গে সেই অবৈধ যান দিয়ে মাটি কাটা শুরু করে। পার্শ্ববর্তী জেড এইচ ইটভাটার মালিক কিসামত কামারপুকুর এলাকায় একইভাবে তিন ফসলি জমির মাটি কাটা অব্যাহত রেখেছেন। সেখানে অভিযান না চালানোর কারণে প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। স্থানীয়রা অন্য ভাটাগুগুলোর ক্ষেত্রেও অনুরূপ অভিযানের দাবি করেন।