দিনাজপুর বোর্ডে এসএসসিতে রেকর্ড পাস

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় ৯৪ দশমিক ৮০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৫৭৮ জন। গত কয়েক বছরের মধ্যে দিনাজপুর বোর্ডে এটাই সর্বোচ্চ পাস।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দুপুরে দিনাজপুর শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কর্মকর্তা তোফাজ্জুর রহমান।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে আটটি জেলার মোট এক লাখ ৯৬ হাজার ২২৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে এক ৮৩ হাজার ৩৬২ জন পাস করেছে। পাসের হার ৯৪ দশমিক ৮০ শতাংশ। এর মধ্যে ৯৪ দশমিক ০৭ শতাংশ ছাত্র ও ৯৫ দশমিক ৫৮ শতাংশ ছাত্রী পাস করেছে।

এবারের পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ১৭ হাজার ৫৭৮ জনের মধ্যে ছাত্র আট হাজার ৬৭২ জন এবং ছাত্রী আট ৮ হাজার ৯০৬ জন।

কয়েক বছরের মধ্যে দিনাজপুর বোর্ডে এসএসসি পাসে রেকর্ড

এই বোর্ডের অধীনে ৪৯৩টি প্রতিষ্ঠান থেকে শতভাগ পাস করেছে। তবে এবারের পরীক্ষায় দুই হাজার ৮১১ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল, যা গত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ।

দিনাজপুর বোর্ডে ২০২০ সালে পাসের হার ছিল ৮২ দশমিক ৭৩ শতাংশ, ২০১৯ সালে ৮৪ দশমিক ১০, ২০১৮ সালে ৭৭ দশমিক ৬২, ২০১৭ সালে ৮৩ দশমিক ৯৮, ২০১৬ সালে ৮৯ দশমিক ৫৯ ও ২০১৫ সালে ৮৫ দশকি ৫০ শতাংশ।

জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বিগত বছরগুলোর তুলনায় বেশি। ২০২০ সালে জিপিএ-৫ পেয়েছিল ১২ হাজার ৮৬, ২০১৯ সালে নয় হাজার ২৩ ও ২০১৮ সালে ১০ হাজার ৭৫৫ জন।

এবার অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা বিগত বছরগুলোর তুলনায় বেশি। ২০২০ সালে এই বোর্ডে এক হাজার ১৫৮ জন, ২০১৯ সালে এক হাজার ২৫৯ জন ও ২০১৮ সালে ৯৯৪ জন অনুপস্থিত ছিল।