স্বাস্থ্যবিধি মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার দাবি

স্বাস্থ্যবিধি মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার দাবিতে সিরাজগঞ্জে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। রবিবার (২৩ জানুয়ারি) দুপুরে সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে সিরাজগঞ্জ শহরের শহীদ নাজমুল চত্বরে এই মানববন্ধনের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সিরাজগঞ্জ সরকারি কলেজের চতুর্থ বর্ষের ছাত্র সাকিব শাকিল।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের বেশিরভাগ সাধারণ, মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় লেখাপড়া করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ে সেশনজট একটি নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। একই সেশনে অন্য পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেখানে গ্রাজুয়েশন শেষ করে চাকরি করছেন, সেখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মাঝ রাস্তায় আটকে থাকেন। শিক্ষার্থীদের মধ্যে কৃত্রিম অসামঞ্জস্যতা তৈরি হচ্ছে। করোনা মহামারির কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার পরে এমনিতেই শিক্ষার মান নষ্ট হচ্ছে।

তারা আরও বলেন, করোনার মধ্যে দেশে বাণিজ্য মেলা ও হাট-বাজার সব নিয়মিতভাবে চললেও, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। এতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ছাত্র জীবনেই চাকরিতে যাওয়ার বয়স শেষ হচ্ছে। ফলে দেশে বেকারত্ব সমস্যা বাড়ছে। 

এসব সমস্যা নিরসনে অনতিবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গ্রহণের দাবি জানান তারা। সেই সঙ্গে তাদের এই দাবি না মানা হলে আগামীতে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সব ধরনের পরীক্ষা স্থগিত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।