বগুড়ায় কৃষককে হত্যা: ৬ আসামির যাবজ্জীবন

বগুড়ার গাবতলীতে কোকিলচন্দ্র মণ্ডল নামে এক কৃষককে পিটিয়ে হত্যা মামলায় ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ২০ হাজার টাকা করে জরিমানা করেছেন আদালত। জরিমানা অনাদায়ে আসামিদের আরও ছয় মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। দীর্ঘ এক যুগ পর সোমবার (১৩ জুন) দুপুরে জনাকীর্ণ আদালতে বগুড়ার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ হাবিবা মণ্ডল এ রায় দেন। আদালতের এপিপি বিনয় কুমার দাস বিশু এ তথ্য জানিয়েছেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন– বগুড়ার গাবতলী উপজেলার কৃষ্ণচন্দ্রপুর মাঝিপাড়া গ্রামের গোকুল চন্দ্রের ছেলে লক্ষ্মী চন্দ্র, করুণা কান্তের ছেলে গৌরাঙ্গ চন্দ্র, অরুণা কান্তের ছেলে নবদ্বীপ ও নিত্যানন্দ মণ্ডল, শক্তিরাম মণ্ডলের ছেলে রমণীকান্ত এবং নিত্যচন্দ্র মণ্ডলের ছেলে অতল চন্দ্র।

আদালত সূত্র জানায়, নিহত কৃষক কোকিলচন্দ্র মণ্ডল বগুড়ার গাবতলী উপজেলার কৃষ্ণচন্দ্রপুর মাঝিপাড়ার গণেশচন্দ্র মণ্ডলের ছেলে। জমিতে সেচ দেওয়া নিয়ে তার সঙ্গে আসামিদের বিরোধ চলে আসছিল। সেচপাম্পে বিদ্যুৎ সংযোগ দেওয়া নিয়ে ২০১০ সালের ২৫ মার্চ সকালে তাদের মধ্যে বাকবিতণ্ডা ও হাতাহাতি হয়। ওইদিন বিকালে আসামিরা গ্রামে পথরোধ করে কোকিলচন্দ্রকে লাঠি ও লোহার রড দিয়ে পিটিয়ে হত্যা করে। এ ঘটনায় নিহতের কাকা শ্যামলচন্দ্র মণ্ডল গাবতলী থানায় ছয় জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। তদন্ত কর্মকর্তা গাবতলী থানার তৎকালীন এসআই হাফিজার রহমান ওই বছরের ১৪ নভেম্বর আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। দীর্ঘ শুনানি ও সাক্ষ্য প্রমাণ শেষে বিচারক সোমবার দুপুরে এ রায় ঘোষণা করেন।

বগুড়া আদালতের পুলিশ পরিদর্শক সুব্রত ব্যানার্জী জানান, সাজাপ্রাপ্ত ছয় আসামি আদালতে হাজির ছিলেন। রায় ঘোষণার পর তাদের কারাগারে পাঠানো হয়েছে।