তিন ইটভাটা গুঁড়িয়ে দিয়ে ৯ লাখ টাকা জরিমানা  

গোপালগঞ্জে তিনটি অবৈধ ইটভাটা উচ্ছেদ করে নয় লাখ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (২৩ নভেম্বর) জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরসহ যৌথ টিম গোপালগঞ্জ সদর উপজেলার চর পুকুরিয়া এবং দুর্গাপুর গ্রামে অভিযান চালায়।

এ সময় মেসার্স মেঘনা ব্রিকস, মেসার্স জেএসবি ব্রিকস এবং মেসার্স ম্যাক্স ব্রিকস নামে তিনটি ভাটা  উচ্ছেদ করে। ওই তিন ভাটা মালিককে ৩ লাখ টাকা করে ৯ লাখ টাকা জরিমানা করে আদায় করা হয়। উচ্ছেদের পরে ফায়ার সার্ভিসকর্মীরা পানি দিয়ে আগুন নিভিয়ে ফেলেন।

জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফ হোসেন এবং পরিবেশ অধিদফতরের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করে।

আসাদুজ্জামান বলেন, ‘২০১৯ সালের ইট প্রস্তুত ও ভাটা স্থাপন, নিয়ন্ত্রণ (সংশোধন) আইন অনুযায়ী  গ্রিন ও ক্লিন গোপালগঞ্জ গড়ার লক্ষ্যে আমরা অভিযান পরিচালনা করি। অবৈধভাবে স্থাপিত তিনটি ইটভাটা আমরা এ অভিযানে উচ্ছেদ করেছি। ভাটাগুলো লাইসেন্স ছাড়া অবৈধভাবে গড়ে উঠেছিল। সেগুলোর পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নেই। এ ছাড়া ভাটাগুলো কাঠ পুড়িয়ে পরিবেশের ক্ষতি করছিল।’

অভিযানে পরিবেশ অধিদফতরের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের পরিদর্শক মনিরুজ্জামান শেখ, গোপালগঞ্জ থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার ব্যাটালিয়ন সদস্যরা অংশ নেন।