বরিশালে উচ্ছেদ অভিযানে সংঘর্ষ, পুলিশের গুলি

বরিশারের কাউনিয়ার বিসিক এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করার সময় এলাকাবাসীর সঙ্গে বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) উচ্ছেদকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে শতাধিক রাউন্ড রাবার বুলেট ছোড়ে। এ সময় পাঁচজনকে আটক করা হয়। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে।উচ্ছেদ অভিযানের সময় বিসিসি’র সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ
বরিশাল সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমতিয়াজ মাহামুদ জুয়েল সাংবাদিকদের বলেন, ‘এ সংঘর্ষের ফলে আমাদের কিছু সদস্য আহত হয়েছেন। পরবর্তী সিদ্ধান্তের পর আবারও উচ্ছেদ অভিযান চালানো হবে।’
কাউনিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সেলিম রেজা বাংলা ট্রিবিউনকে জানান, বিসিসি’র কর্তৃপক্ষ দুপুরে পুলিশের সহায়তায় কাউনিয়া বিসিক বটতলা এলাকায় উচ্ছেদ অভিযান চালায়। এসময় অবৈধ দখলদাররা বাধা দেয়। এরপরও উচ্ছেদ অভিযান অব্যাহত থাকলে ইটপাটকেল নিক্ষেপ শুরু করে তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ ও আর্মড পুলিশ ৪৯ রাউন্ড, কাউনিয়া থানা পুলিশ ১৩ রাউন্ড এবং পুলিশ লাইনসের সদস্যরা ৫১ রাউন্ড গুলি ছোড়ে। এ সময় পুলিশ সদস্য রেজাউল, আসাদ, সুমন এবং আর্মড পুলিশের এক সদস্যসহ মোট ৫ জন আহত হয়।
এদিকে পায়ে রাবার বুলেট বিদ্ধ হয়ে মাইনুল ইসলাম নামে এক ব্যক্তি বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে।উচ্ছেদ অভিযানের সময় বিসিসি’র সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ
এ ঘটনায় হামলার সঙ্গে সম্পৃক্ততায় দেলোয়ার, অহিদুল, শাহ্ আলম, আব্দুল খালেক ও শহিদুল ইসলাম নামে ৫ জনকে আটক করেছে পুলিশ।
কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। এছাড়া অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতয়েন করা রয়েছে।
বিসিসি কর্মীরা জানান, এ ঘটনায় সিটি করপোরেশনের নিরাপত্তা সুপার নিকর চন্দ্র দাস, আরআই সাজ্জাদ, সোহেল খান, ইমরান হোসেন, মেহেদী খান, আনোয়ার, সালাউদ্দিন, মোস্তাফিজ ও বুল ডোজারচালক মহিউদ্দিন আহম্মেদকে মারধর করা হয়।Barisal-Photo-Thirteen-including-five-police-injured-in-clash-over-eviction-drive-of-BCC-(6)
প্রত্যক্ষদর্শীরা জানান, বরিশাল সিটি করপোরেশনের কর্মীরা অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য নগরীর কাউনিয়া বটতলা এলাকায় অভিযান শুরু করলে স্থানীয়রা বাধা দেয়। সিটি করপোরেশনের কর্মীরা তাদের অভিযান অব্যাহত রাখলে স্থানীয় লোকজন তাদেরকে মারধর করে। পুলিশ স্থানীয়দের শান্ত করতে গেলে তাদের ওপরও হামলা চালায় স্থানীয়রা।
ইয়াছির আরাফাত নামে এক এলাকাবাসী বলেন, আমাদের জমিতে আমরা রয়েছি। আমাদের অবৈধভাবে উচ্ছেদের জন্য এসেছে সিটি করপোরেশন। আমরা আমাদের অধিকার ছাড়বো না।
বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. হাবিবুর রহমান জানান, অবৈধ স্থাপনা উচ্ছেদে এসে সিটি করপোরেশনের কর্মকর্তারা এবং পুলিশ হামলা শিকার হওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি ছোড়ে।
/এআর/