বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, পায়রায় ২ নম্বর সতর্ক সংকেত

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপটি সোমবার (২৪ মে) সকাল ১০ টা পর্যন্ত পটুয়াখালীর পায়রা বন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো।

নিম্নচাপের প্রভাবে রবিবার (২৩ মে) থেকে উপকূলীয় এলাকার অনেক জায়গায় বৃষ্টি হয়েছে। বর্তমানে হালকা মেঘাচ্ছন্ন রয়েছে আকাশ। এরসঙ্গে বইছে দমকা হাওয়া। গভীর সাগরে অবস্থানরত সব ধরনের ট্রলার ও নৌকাসমূহকে নিরাপদে আশ্রয় নেওয়ার নির্দেশ দিয়েছে আবহাওয়া অফিস।

গতিপথ বদলেছে ইয়াস, ক্ষতিগ্রস্ত হতে পারে ৪ জেলা

হুঁশিয়ারি সংকেতের বিষটি নিশ্চিত করে কলাপাড়া ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির সহকারী পরিচালক আসাদুজ্জামান জানায়, পায়রা বন্দরকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। গভীর নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর বেশ উত্তাল হয়ে উঠছে।

পটুয়াখালী জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী বলেন, সোমবার বিকাল সাড়ে ৩টায় ঘূর্ণিঝড় প্রস্তুতির সভা রয়েছে। এছাড়া জেলার সব আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে বলে জানান তিনি।