বঙ্গবন্ধুর নামে পিরোজপুরে হচ্ছে বিশ্ববিদ্যালয়, এলাকায় আনন্দ

পিরোজপুরে হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার (২৯ মার্চ) সংসদে এই বিশ্ববিদ্যালয়ের বিল পাস হয়েছে। নিজ জেলায় বিশ্ববিদ্যালয় হওয়ার খবরে আনন্দে মেতেছেন পিরোজপুরবাসী।

বুধবার (৩০ মার্চ) বিকালে জেলা শহরে বাদ্যযন্ত্র বাজিয়ে, রঙ মেখে বিজয় উল্লাস ও আনন্দ শোভাযাত্রা বের করেন জেলার সর্বস্তরের মানুষ। এ সময় উচ্ছ্বসিত জনতা স্লোগানে স্লোগানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণঢালা অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান। অভিনন্দনে ভাসছেন পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমও।

বিকালে শহরের বঙ্গবন্ধু চত্বর থেকে শুরু হয় আনন্দ শোভাযাত্রা। পরে বিলাস চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন আওয়ামী লীগ জাতীয় কমিটির সদস্য চন্ডিচরণ পাল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার, জেলা আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক গৌতম চৌধুরী, যুবলীগের সভাপতি আক্তারুজ্জামান ফুলু।

জানা গেছে, একাদশ সংসদ নির্বাচনে জয়ী হওয়ার পর শ ম রেজাউল করিম জাতির পিতা বঙ্গবন্ধুর নামে পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য ২০১৯ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেন। একই বছরের ১০ অক্টোবর প্রধানমন্ত্রী অনুমোদন দিয়ে শিক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় একই বছরের ২৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়টির আইনের খসড়া প্রণয়নের জন্য ইউজিসি চেয়ারম্যানকে চিঠি দেন। ইউজিসি ২০২০ সালের ২৩ মার্চ খসড়া পাঠান শিক্ষা মন্ত্রণালয়ে। ১৬ জুলাই খসড়া আইনের ওপর মতামত দিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে চিঠি দেয়। ২৯ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে আইনের খসড়া পরীক্ষা-নিরীক্ষার জন্য পত্র দেওয়া হয়। ১৬ ডিসেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পরীক্ষা-নিরীক্ষাপূর্বক শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে মন্ত্রিপরিষদে উত্থাপনের জন্য চিঠি দেওয়া হয়।

২০২১ সালের ৫ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয় প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষে রাষ্ট্রপতির সুপারিশ নিয়ে সংসদে উত্থাপনের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দেয়। পরে আইন মন্ত্রণালয়ের ভোটিং হয়। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্বাক্ষর করে বিলটি সংসদে উত্থাপনের অনুমোদন দেন। একই বছরের ১৮ নভেম্বর বিলটি উত্থাপিত হলে সংসদে স্থায়ী কমিটির কাছে প্রেরণ করার জন্য অনুমোদন হয়। বিলটি আইন আকারে পাসের জন্য মঙ্গলবার সংসদে উত্থাপন করা হলে পাস হয়।

পিরোজপুর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গৌতম নারায়ণ চৌধুরী বলেন, ‘পিরোজপুরে এই বিশেষায়িত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মধ্য দিয়ে দক্ষিণাঞ্চলের লাখ লাখ শিক্ষার্থীর বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষার দ্বার উন্মোচিত হলো।’ এ জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শ ম রেজাউল করিমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশসহ ধন্যবাদ জানান।

তিনি জানান, পিরোজপুর সদর উপজেলার কদমতলা এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নির্মাণের জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে।