বান্দরবানে সকাল-সন্ধ্যা হরতাল শুরু





পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সংশোধিত আইন বাতিল এবং নাগরিক পরিষদের সভাপতি আতিকুর রহমানের মুক্তির দাবিতে বান্দরবানে সকাল- সন্ধ্যা হরতাল পালিত হচ্ছে।Bandarrban-pic-19-0ct-2016




হরতাল আহ্বানকারী সংগঠনগুলো হলো- পার্বত্য সমঅধিকার আন্দোলন পরিষদ, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য শ্রমিক ঐক্য পরিষদ, জাগো পার্বত্যবাসী ও বাঙালি ছাত্র পরিষদ।
হরতালের কারণে সকাল থেকে বান্দরবানের সঙ্গে সারাদেশের দূর পাল্লার যান চলাচল বন্ধ রয়েছে। বান্দরবান সদরসহ রোয়াংছড়ি ,রুমা,থানচি ও রাঙামাটি সড়কের সকল যান চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।




হরতালের কারণে বান্দরবানের থেকে ঢাকা - চট্টগ্রাম সড়কের কোনও যানবাহন ছেড়ে না গেলেও জেলা শহরের অভ্যন্তরে সব ধরনের যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। এছাড়া খোলা ছিল শিক্ষা প্রতিষ্ঠান, ব্যসায়িক প্রতিষ্ঠানসহ অফিস- আদালত।
এদিকে হরতালের কারণে জেলা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন রয়েছে। বাঙালি সংগঠনের নেতারা জানান, ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন পাশের আগে পার্বত্য চট্টগ্রামের সব সম্প্রদায়ের মানুষের মতামত নেওয়া হয়নি, তাই এই আইনের মাধ্যমে কাজ করলে পার্বত্য চট্টগ্রামে ভূমি সংক্রান্ত বিরোধ ও সংঘাত আরও বেড়ে যাবার আশঙ্কা রয়েছে।






বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ রফিক উল্লাহ বলেন, হরতালে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। এর আগে ‘পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন ২০১৬’ মন্ত্রীসভায় নীতিগত অনুমোদন হওয়া এবং সংসদকে পাশ কাটিয়ে অধ্যাদেশ আকারে জারির অপচেষ্টার প্রতিবাদে গত ১০ই আগস্ট ও ৪ সেপ্টেম্বর রাঙামাটিতে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠকের প্রতিবাদে পার্বত্য চট্টগ্রামে বাঙালি সংগঠনের ডাকে তিন পার্বত্য জেলায় সকাল সন্ধ্যা হরতাল পালিত হয়।

প্রসঙ্গত, আতিকুর রহমান ইসলামী ছাত্র শিবির বান্দরবান জেলা শাখার সাবেক সভাপতি ছিলেন।


/এআর/