ফেসবুকে বিব্রতকর ছবি প্রকাশ, লজ্জায় কলেজছাত্রীর আত্মহত্যার অভিযোগ

কলেজছাত্রী স্মৃতিফেসবুকে ভুয়া আইডি খুলে অশ্লীল ছবি ছড়িয়ে দেওয়ায় ঘটনায় স্মৃতি আক্তার (১৮) নামে এক কলেজছাত্রী আত্মহত্যা করেছেন বলে জানা গেছে। ওই ছাত্রীর সুইসাইড নোট থেকে এ তথ্য জানা যায়। সুইসাইড নোটে ওই কলেজছাত্রী উল্লেখ করেন, আলম নামে এক যুবক তার ছবি অশ্লীলভাবে এডিট করে প্রকাশ করে। নিজের মৃত্যুর জন্য আলমকে দায়ী করেন স্মৃতি।

শুক্রবার (২৮ জুলাই) রাতে কুমিল্লা জেলার লাকসামের অশ্বতলা গ্রামের বিল্লাল হোসেনের মেয়ে স্মৃতি গলায় ওড়না পেঁচিয়ে ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেন। ঘটনার পরদিন শনিবার পরিবারের লোকজন স্মৃতির লিখে যাওয়া নোটটি পান।

স্মৃতির সুইসাইড নোটস্মৃতি লাকসাম নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজের ব্যবসায় শিক্ষা শাখার দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন। স্মৃতির সুইসাইড নোটে থেকে জানা যায়, আলম নামে ওই যুবক তাকে প্রায় উত্ত্যক্ত করতো। এক সময় আলম তাকে হত্যা করারও হুমকি দেয়। বিষয়টি স্মৃতি তার মাকে জানালে তার মা আলমের পরিবারকে জানায়। এতে আলম ক্ষিপ্ত হয়ে স্মৃতির নামে ফেসবুকে ভুয়া আইডি খুলে বিভিন্ন অপপ্রচার চালায়। এমনকি তার ছবি অশ্লীলভাবে এডিট করে তা ফেসবুকে পোস্ট করে। বিষয়টি জানার পর লজ্জায় অপমানে আত্মহত্যার পথ বেছে নেন স্মৃতি।

স্মৃতির মা অহিদা বেগম এ বিষয়ে জানান, লাকসাম পৌরসভার রাজঘাট এলাকার লাল মিয়ার ছেলে আলম বিভিন্ন সময় আমার মেয়েকে উত্ত্যক্ত করতো। আলম তার বন্ধুদের দিয়েও পথে ঘাটে ও কলেজে বিভিন্নভাবে উত্ত্যক্ত করতো। একসময় আলম তাকে হত্যার হুমকি দিলে স্মৃতি ভয়ে বিষয়টি আমাকে জানায়। আমি আলমের পরিবারকে বিষয়টি জানাই। স্মৃতিকে উত্ত্যক্ত না করতে আলমকে নিষেধ করে তার বাবা। আলম এতে ক্ষিপ্ত হয়ে স্মৃতির নামে ফেসবুকে ভুয়া আইডি খুলে বিভিন্ন অপপ্রচার চালায়।

অভিযুক্ত আলমমামলার তদন্ত কর্মকর্তা লাকসাম থানার এসআই বোরহান উদ্দিন বলেন, ‘এ ঘটনায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে। আমরা সুইসাইড নোটের লেখার সঙ্গে স্মৃতির হাতের লেখা মিলিয়ে দেখছি। এটি যদি স্মৃতির লেখা হয়ে থাকে তাহলে অভিযুক্তের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

/বিএল/