‘তরুণ প্রজন্মের কাছে বাংলা ভাষার ইতিহাস তুলে ধরতে হবে’

তরুণ প্রজন্মের কাছে বাংলা ভাষার ইতিহাস তুলে ধরার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। তিনি বলেন, ‘বাংলা ভাষার ব্যবহার সর্বত্র ছড়িয়ে দিতে হবে। অফিস-আদালত, ব্যবসায় শিক্ষায় সর্বত্র বাংলা ভাষা ব্যবহার করতে হবে। বর্তমান প্রজন্মের সামনে বাংলার ইতিহাস তুলে ধরতে হবে। তাদের ইতিহাস জানাতে হবে।’

বইমেলার উদ্বোধন করছেন মেয়রমঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। নগরীর নজরুল স্কোয়ার ডিসি হিল প্রাঙ্গণে আয়োজিত এ অনুষ্ঠানে আ জ ম নাছির উদ্দিন প্রধান অতিথি ছিলেন।

মেয়র বলেন, ‘সবাইকে বাংলা ভাষার যথার্থ মূল্যায়ন করতে হবে। আমি এটা বলছি না যে অন্য ভাষা শিখতে হবে না। অন্য ভাষাও শিখতে হবে। তবে আমাদের যে ভাষা তার মর্যাদা সবসময় ওপরে রাখতে হবে এবং ব্যবহারে বাংলাকে যথার্থভাবে মূল্যায়ন করতে হবে।’ পরে তিনি নয় দিনব্যাপী একুশে বইমেলা উদ্বোধন করেন।

এর আগে একুশে বইমেলা পরিষদের চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে একুশ মেলা পরিষদের কো-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন চৌধুরী, এড. সুনীল কুমার সরকার, নোমান আল মাহমুদ, মেলার প্রধান সমন্বয়কারী শওকত আলী সেলিমসহ প্রমুখ বক্তব্য রাখেন। একুশ মেলা পরিষদের যুগ্ম মহাসচিব খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বইমেলার মহাসচিব নিয়াজ মোর্শেদ এলিট।