‘রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য এখনও সহায়ক পরিবেশ তৈরি হয়নি’

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বক্তব্য রাখছেন জাতিসংঘের অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক উইলিয়াম ল্যাসি সুইং

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য এখনও সহায়ক পরিবেশ তৈরি হয়নি বলে মন্তব্য করেছেন জাতিসংঘের অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক উইলিয়াম ল্যাসি সুইং। রবিবার (১৫ জুলাই)  বিকালে কক্সবাজারের উখিয়া কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে আইওএম ’র মহাপরিচালক উইলিয়াম ল্যাসি সুইং সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘রোহিঙ্গাদের জন্য নিরাপদ, সম্মানজনক ও সেচ্ছামূলক প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি হতে যথেষ্ট সময় লাগবে। তবে রোহিঙ্গাদের অধিকার ফিরে পাওয়া ও নিজ ঘরে ফিরে যাওয়ার ব্যাপারে এরইমধ্যে যথেষ্ট অগ্রগতি হয়েছে হয়েছে বলে তিনি মনে করেন।

তিনি আনান কমিশনের রিপোর্ট, জাতিসংঘের সঙ্গে মিয়ানমারের সমঝোতা স্মারক সই ও বাংলাদেশ-মিয়ানমার চুক্তিকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে অগ্রগতির ধাপ বলে উল্লেখ করেন। এসময় জাতিসংঘের অন্যান্য সংস্থা ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনে আইওএম সংযুক্ত থাকবে বলে তিনি জানান।

‘আইওএম ’ এর মহাপরিচালক হিসেবে বাংলাদেশে তার এই সর্বশেষ সফরে তিনি আইওএমের ত্রাণ বিতরণ কেন্দ্র, শরণার্থীদের প্রশিক্ষণ কেন্দ্র, রোহিঙ্গাদের ক্যাম্প উন্নয়ন কাজ, স্বাস্থ্যসেবা কেন্দ্র পরিদর্শন করেন। এসময় রোহিঙ্গা এবং স্থানীয় মা ও শিশুদের সাথে কথা বলে তিনি তাদের চিকিৎসা সেবার খোঁজ-খবর নেন।

পরিদর্শনের সময় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রাণালয়ের কর্মকর্তা, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা’র (আইওএম) প্রতিনিধিসহ আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থা লোকজন উপস্থিত ছিলেন।