আত্মসমর্পণের পর যা হবে ইয়াবা কারবারিদের

বক্তব্য রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল (ছবি– প্রতিনিধি)

স্বাভাবিক জীবনে ফেরার আশায় পুলিশের কাছে আত্মসমর্পণকারী ১০২ জন ইয়াবা কারবারিকে মামলা দিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। একইসঙ্গে সরকারের পক্ষ থেকে আত্মসমর্পণকারীদের আইনি সহায়তা দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে কক্সবাজারের টেকনাফের পাইলট উচ্চ বিদ্যালয় খেলার মাঠে ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান।

ইয়াবা কারবারিদের বেশিরভাগই বিত্তবান মন্তব্য করে আসাদুজ্জামান খান কামাল জানান,  ইয়াবার কারবার থেকে আত্মসমর্পণকারীদের আয় করা সম্পদ জব্দ করে সরকারি কোষাগারে জমা দেওয়া হবে। তবে তাদের মধ্যে অসচ্ছল কেউ থাকলে তাদের সহায়তা দেওয়া হবে।

আত্মসমর্পণ মঞ্চে যাচ্ছেন আসাদুজ্জামান খান কামাল (ছবি– প্রতিনিধি)

স্বরাষ্ট্রমন্ত্রীবলেন, ‘মাদক ব্যবসায়ীরা দেশের ভবিষ্যতের জন্য ক্ষতিকর। তবে তারা যে শুধু দেশের জন্য ক্ষতিকর –এমন না; তারা তাদের পরিবারের জন্যও ক্ষতিকর। সেজন্য যেসব পুরুষ মাদক সেবন করে,তাদের বউ চলে যায়; যে সব নারী মাদক সেবন করে, তাদের স্বামী থাকে না।’

মাদক ব্যবসায়ী বা সেবকরা কোনোভাবেই আইনের হাত থেকে নিস্তার পাবে না হুঁশিয়ারি দিয়ে তিনি আরও বলেন, ‘কোনও না কোনও হাতে তারা ধরা পড়বেই। বিজিবির হাতে ধরা পড়বে, না হয় পুলিশের হাতে, সেটা না হলে র‍্যাবের হাতে।’

আত্মসমর্পণ মঞ্চে ইয়াবা কারবারিরা (ছবি– প্রতিনিধি)

তিনি বলেন, ‘২০৪১ সালের স্বপ্নপূরণে বাধা যদি মাদক হয়, তাহলে মানতে পারবো না। খুঁজে খুঁজে একটা একটা করে বের করে আনবো মাদক ব্যবসায়ীদের।’

অনুষ্ঠানে বক্তব্য আরও রাখেন– পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, কক্সবাজার-৪ আসনের সংসদ সদস্য শাহিন আক্তার, কক্সবাজার-৪ আসনের সংসদ সদস্য জাফর আলম, জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসাইন প্রমুখ।

আত্মসমর্পণ মঞ্চে যাচ্ছে ইয়াবা কারবারিরা (ছবি– প্রতিনিধি)

শনিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে মঞ্চে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে আত্মসমর্পণ করে টেকনাফের ১০২ জন ইয়াবা কারবারি। এর আগে সকাল সাড়ে ১০টার দিকে ‘সেফহোম’ থেকে বাসে করে তাদের আত্মসমর্পণ মঞ্চে নিয়ে আসা হয়। পরে টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে মঞ্চের পাশেই একটি কক্ষে রাখা হয় তাদের। তাদের পরনে স্বাভাবিক পোশাকই দেখা যায়।