মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে রেলওয়ে কর্মীদের বিক্ষোভ

বাংলাদেশ রেলওয়ের মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন রেলের বিভিন্ন স্তরের কর্মচারীরা। বুধবার (০৮ ডিসেম্বর) সকাল ১০টার দিকে নগরীর সিআরবির সাত রাস্তার মোড় থেকে মিছিলটি বের হয়।

রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মুজিবুর রহমান মুজিরের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে। পরে রেলওয়ের প্রধান কার্যালয় সিআরবিতে জেনারেল ম্যানেজারের মাধ্যমে রেলমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন সংগঠনের নেতারা। 

এরপর অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তারা বলেন, মাইলেজ পদ্ধতি রেলওয়ে কর্মচারীদের দাবি নয়, এটি অধিকার। এই অধিকারের জন্য আমরা লড়ছি। আগামী এক সপ্তাহের মধ্যে যদি আমাদের এই অধিকার ফিরিয়ে না দেওয়া হয়, তাহলে আমরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো। আমরা সবসময় শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। শান্তি চাই আমরা, আমাদের অধিকার চাই। আমরা ভিক্ষা চাই না। আমরা কাজ করি। তার মূল্যায়ন চাই। মাইলেজ কারও দয়া নয়, মাইলেজ আমার অধিকার। স্বার্থরক্ষায় আপস নেই। সভায় বিভিন্ন দাবি বাস্তবায়নের আহ্বান জানানো হয়। 

দাবিগুলো হলো- মাইলেজ নিয়ে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাতিল করা, রানিং কর্মচারীদের মাইলেজ নিয়ে সৃষ্ট জটিলতা নিরসন করা, মাইলেজ কোড বাতিল করে পার্ট অব পে হিসেবে ন্যায্য বেতনের কোড থেকে মাইলেজ দেওয়া।