কাদায় আটকে যাওয়া হাতি উদ্ধার করতে লাগলো ১৬ ঘণ্টা

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় কাদায় আটকে যাওয়া বন্যহাতিকে ১৬ ঘণ্টা পর উদ্ধার করেছে বন বিভাগ। শনিবার (৩০ এপ্রিল) দুপুর ১২টার দিকে উপজেলার শিলক ইউনিয়নের তৈলা ভাঙ্গা বিলের কাদা মাটি থেকে হাতিটিকে উদ্ধার করা হয়। এরপর হাতিটি বনে চলে যায়।

এর আগে, শুক্রবার রাতে হাতিটি পাহাড় থেকে নেমে লোকালয়ে এলে বিলের কাদা মাটিতে আটকে যায়। এটিকে দেখতে সকাল থেকে বিপুল সংখ্যক উৎসুক মানুষের ভিড় জমান।

শিলক ইউনিয়নের চেয়ারম্যান নজরুল ইসলাম তালুকদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘স্থানীয় লোকজন হাতিটি উদ্ধারের চেষ্টা করেও ব্যর্থ হয়। পরে বন বিভাগের কর্মকর্তাদের খবর দেওয়া হলে একটি টিম ঘটনাস্থলে এসে কয়েক ঘণ্টা চেষ্টার পর উদ্ধারে সফল হয়।’

চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের রাঙ্গুনিয়া রেঞ্জ কর্মকর্তা মো. মাসুম কবির বলেন, ‘কাদায় বন্যহাতি আটকে যাওয়ার খবরে বন বিভাগের কর্মী ও চিকিৎসকদের একটি টিম সকাল ৮টার ঘটনাস্থলে পৌঁছে। তীব্র গরমের কারণে হাতিটি ধীরে ধীরে নিস্তেজ হতে শুরু করে। এ কারণে পর্যাপ্ত স্যালাইন ও ওষুধ দেওয়া হয়। পরে রশি বেঁধে কৌশলে দুপুর ১২টার দিকে উদ্ধার করা হয়। উদ্ধারের পর হাতিটি বনে ফিরে যায়।’

স্থানীয় লোকজন জানান, প্রতি বছর ধান পাকার মৌসুমে হাতির দল লোকালয়ে এসে বেপরোয়া হয়ে ওঠে। বন্যহাতির আক্রমণে প্রতি বছরই ফসলের ক্ষতি ও প্রাণহানির ঘটনাও ঘটেছে।

বিভাগীয় বন কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, শুক্রবার রাতে রাঙ্গুনিয়া উপজেলায় একটি বন্যহাতি লোকালয়ে এলে কাদায় আটকে যায়। পরে বন বিভাগের উদ্ধারকারী দল সেটি উদ্ধার করে বনে ফেরত পাঠায়।