অবৈধ বসতিতে পানি-বিদ্যুতের সংযোগ দাবিতে সড়ক অবরোধ 

চট্টগ্রামের জঙ্গল সলিমপুরে পাহাড় কেটে গড়ে উঠা অবৈধ বসতিতে পানি-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার প্রতিবাদে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন বাসিন্দারা। মঙ্গলবার (২৩ আগস্ট) বেলা সাড়ে ১২টা থেকে সীতাকুণ্ডের ফৌজদারহাট এলাকায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। সড়ক অবরোধের কারণে দুই পাশে ব্যাপক যানজট সৃষ্টি হয়েছে। এতে সাধারণ যাত্রী ও বিভিন্ন পরিবহনের শ্রমিকরা চরম ভোগান্তি পোহাচ্ছেন। ঘটনাস্থলে প্রশাসনের কর্মকর্তাসহ পুলিশ সদস্যলা পৌঁছে পরিস্থিতি নিয়ন্তণের চেষ্টা করছে। 

এর আগে, বেলা ১১টা থেকে বায়েজিদ- ফৌজদাহারহাট লিংক রোড অবরোধ করে বিক্ষোভ করেন সলিমপুরের বাসিন্দারা। দুপুর ১২টা পর্যন্ত তারা সড়ক অবরোধ করে রাখেন। পরে সেখান থেকে সরে ঢাকা- চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। বিক্ষোভে জঙ্গল সলিমপুর ও আলিনগর এলাকার বিপুল  সংখ্যক নারী পুরুষ অংশ নিয়েছেন। 

এদিকে অরোধের কারণে সড়কের দুই পাশে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে। ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা। এ অবস্থায় বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করছে পুলিশ। 

অবরোধের কারণে সড়কের দুই পাশে যান চলাচল বন্ধ রয়েছে আন্দোলনকারী নুরুল আবছার নামে এক ব্যক্তি বলেন, বিচ্ছিন্ন করা পানি-বিদ্যুতের সংযোগ পুনরায় দিতে হবে। সলিমপুরে উচ্ছেদ বন্ধ করতে হবে। সংযোগ পুনরায় না দিলে লাগাতার আন্দোলনের হুমকি দেন তিনি। 
 
বায়েজিদ বোস্তামী থানার ওসি ফেরদৌস জাহান বাংলা ট্রিবিউনকে বলেন, সলিমপুরে গড়ে উঠা সব বসতি অবৈধ। এখানে বিদুৎ-পানির সংযোগ ছিল। প্রশাসনের অভিযানে এসব সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এখন সলিমপুরের কিছু লোক বিদ্যুৎ-পানির সংযোগ দেওয়ার দাবিতে বিক্ষোভ করছেন। পুলিশ তাদের লিংক রোড থেকে সরিয়ে দিয়েছে। তারা এখন সীতাকুণ্ডে মহাসড়ক অবরোধ করেছে বলে শুনেছি। 

এ বিষয়ে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদাত হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, অবরোধকারীদের সড়ক থেকে আমরা সরানোর চেষ্টা করছি। আমরা তাদের সঙ্গে কথা বলছি।