যানবাহন থেকে খুলে ফেলা হলো ২২৬টি হাইড্রোলিক হর্ন

চট্টগ্রামে শব্দদূষণ রোধে পরিবেশ অধিদফতরের কর্মকর্তাদের পৃথক অভিযানে বিভিন্ন যানবাহন থেকে ২২৬টি হাইড্রোলিক হর্ন খুলে জব্দ ও পরে ধ্বংস করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) নগরী ও জেলার হাটহাজারী উপজেলায় অভিযান চালিয়ে যানবাহন থেকে এসব হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাসের নেতৃত্বে বৃহস্পতিবার দুপুরে মহানগরের সিটি গেট এলাকায় শব্দদূষণ রোধকল্পে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় ৩২টি মামলায় ৫৫ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। মোট ৫১টি হাইড্রোলিক হর্ন জব্দ ও পরে ধ্বংস করা হয়। সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট বিতরণ করা হয়।

সেখানে অধিদফতরের চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মতিন, হাছান আহমদ, পরিদর্শক সাখাওয়াত হোসাইন ও মনির হোসেন, ক্যাশিয়ার উজ্জ্বল বড়ুয়া উপস্থিত ছিলেন।

অপরদিকে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম গবেষণাগার ও চট্টগ্রাম অঞ্চলের উদ্যোগে হাটহাজারী থানা পুলিশের সহায়তায় নন্দীর হাট এলাকায় দুপুরে শব্দদূষণ রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এই সময় গাড়ির শব্দদূষণ রোধে চার মামলায় ১১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে মোট ১৭৫টি হাইড্রোলিক হর্ন জব্দ ও ধ্বংস করা হয়।  

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ছিলেন পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম গবেষণাগার ও চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম। আরও উপস্থিত ছিলেন- এ কার্যালয়ের উপ-পরিচালক মো. কামরুল হাসান, সিনিয়র কেমিস্ট হোযায়ফাহ সরকার, সহকারী পরিচালক নুর হাসান সজিব, সহকারী বায়োকেমিস্ট কামাল হোসেন।