নামের আগে লিখতেন ডাক্তার, দিতেন স্বামীকে বশে আনার চিকিৎসা

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে শামসুদ্দিন নামে এক ভুয়া চিকিৎসককে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। বুধবার (১৯ অক্টোবর) দুপুরে অধিদফতরের ব্রাহ্মণবাড়িয়া কার্যালয়ের সহকারী পরিচালক মো. মেহেদী হাসানের নেতৃত্বে উপজেলার বগইর গ্রামের নিজ বাড়িতে অভিযান চালিয়ে তাকে জরিমানা করা হয়। ওই ব্যক্তি বগইর গ্রামের নিজ বাড়িতে চেম্বার খুলে রোগীদের চিকিৎসা দিয়ে আসছিলেন।

অধিদফতরের ব্রাহ্মণবাড়িয়া কার্যালয়ের সহকারী পরিচালক মো. মেহেদী হাসান বলেন, দীর্ঘদিন ধরে শামসুদ্দিন উপজেলার বগইর গ্রামের নিজ বাড়িতে বসে রোগীদেরকে হোমিওপ্যাথিক ও এলোপ্যাথিক চিকিৎসা দিয়ে আসছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে বুধবার দুপুরে অভিযান পরিচালনা করে তাকে হাতেনাতে আটক করা হয়।

তিনি বলেন, স্বামীকে বশে আনা, ছেলেকে বিদেশ পাঠানো, ছেলেকে বিয়ে করতে রাজি করানোসহ হোমিওপ্যাথিক ও এলোপ্যাথিক চিকিৎসা করতেন শামসুদ্দিন। এ ছাড়াও তিনি রোগীদেরকে তাবিজ, পানি পড়া ও রং মেশানো পানি, তেলপড়া দিতেন। নিজের নামের আগে ডাক্তার লিখতেন। কিন্তু তার কোনও ডাক্তারি সনদ ছিল না। এমনকি হোমিও চিকিৎসারও তার কোনও সনদ নেই।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের এই কর্মকর্তা আরও বলেন, অভিযানকালে তার বাড়িতে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ ওষুধ উদ্ধার করা হয়। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে সংশ্লিষ্ট ধারায় তাকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। ভবিষ্যতে আর ভুয়া চিকিৎসা দেবে না বলে তার কাছ থেকে মুচলেকা আদায় করা হয়।