হত্যার ৩২ বছর পর তিন জনের যাবজ্জীবন

বান্দরবানে হত্যা মামলায় তিন জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (৩০ নভেম্বর) দুপুরে বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতে জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহী ভূঁইয়া এই আদেশ দেন।

আদালত ও পুলিশ সূত্রে জানা গেছে, ১৯৯০ সালের ১০ মার্চ জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় মোহন বড়ুয়া‌কে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে তার লাশ রাস্তার পাশে ফেলে দেয় হত্যাকারীরা। এ ঘটনায় পর দিন নাইক্ষ্যংছড়ি থানায় নিহতের স্ত্রী শান্তি বালা বড়ুয়া বাদী হয়ে মামলা করেন।

মামলায় দীর্ঘ ৩২ বছর পর আদালত সাক্ষী এবং তথ্য প্রমাণের ভিত্তিতে তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। একইসঙ্গে প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা করে অর্থদণ্ডের আদেশ অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

সাজাপ্রাপ্ত আসামিরা হল- বাচা মিয়ার ছেলে মাহফুজ রাব্বি, নাছির আহমদের ছেলে জাহাঙ্গীর ও কালু সওদাগরের ছেলে নূর আহম্মদ। আসামিরা সবাই পলাতক রয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন আদালতের নাজির কামরুল হাসান ও জেলা ও দায়রা জজ আদালতের সরকারি কৌঁসুলি অ্যাডভোকেট ইকবাল করিম। তারা বলেন, নাইক্ষ্যংছড়িতে সংঘটিত হত্যা মামলায় তিন জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালত। একসঙ্গে সবাইকে ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছে আদালত। সাজাপ্রাপ্ত আসামিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গ্রেফতার পর থেকে তা‌দের সাজা কার্যকর করা হবে।