সৈয়দা রিজওয়ানা হাসানের ওপর হামলার অভিযোগ

চট্টগ্রামে পাহাড় কেটে খাল ভরাটের স্থান পরিদর্শনে গিয়ে হামলার শিকার হয়েছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে নগরীর আকবর শাহ থানার সুপারি বাগান এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় তার সঙ্গে ছিলেন বেলা’র কর্মকর্তা ও স্থানীয় পরিবেশ সাংবাদিকরা।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কাউন্সিলর জহুরুল আলম জসিমের নেতৃত্বে এ হামলা চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় আকবর শাহ থানায় লিখিত অভিযোগ দিয়েছেন সৈয়দা রিজওয়ানা হাসান।

চট্টগ্রামের পরিবেশ সাংবাদিক ও বেলার নেটওয়ার্ক মেম্বার আলীউর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সুপারি বাগান এলাকায় স্থানীয় কাউন্সিলর জহুরুল আলম জসিম পাহাড় কেটে কালির ছড়াখাল ভরাট করে স্থাপনা নির্মাণ করছেন। এই অভিযোগ পেয়ে বেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানসহ আমাদের একটি টিম ঘটনাস্থল পরিদর্শনে যান। পরিদর্শনের সময় কয়েকজন বাধা দেন। কাউন্সিলর জসিমের লোকজন কিরিচ, লাঠি ও ছুরিসহ ধারালো অস্ত্রের মুখে আমাদের বহনকারী গাড়ি জোরপূর্বক লেকসিটি আবাসিকের অফিসে নিয়ে যান। খবর দেওয়া হলে পুলিশ এসে আমাদের গাড়ি উদ্ধার করে। কাউন্সিলরের লোকজন আমাদের গাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়েছেন।’ 

এ প্রসঙ্গে আকবর শাহ থানার পরিদর্শক (তদন্ত) সাকের আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, বেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের ওপর হামলার ঘটনায় লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

পাহাড় কেটে খাল ভরাটের স্থান পরিদর্শনে গিয়ে হামলার শিকার সৈয়দা রিজওয়ানা হাসান

থানায় দেওয়া অভিযোগে সৈয়দা রিজওয়ানা হাসান উল্লেখ করেছেন, বৃহস্পতিবার বেলা’র কর্মকর্তা, স্থানীয় পরিবেশবিদ ও সাংবাদিকদের সঙ্গে আকবর শাহ থানার ৯ নম্বর উত্তর পাহাড়তলীর সুপারি বাগান এলাকায় অবৈধভাবে পাহাড় কাটা, কালির ছড়াখাল ভরাট এবং স্থাপনা নির্মাণ সরেজমিনে পরিদর্শনে যাই। আমার সঙ্গে ছিলেন বেলা’র চট্টগ্রামের সমন্বয়কারী মনিরা পারভিন, বেলা’র কর্মসূচি প্রধান ফিরোজুল ইসলাম, বেলা চট্টগ্রামের ফিল্ড অফিসার ফারমিন এলাহী, দৈনিক আমাদের নতুন সময়ের বিশেষ প্রতিনিধি ও বেলা’র নেটওয়ার্ক মেম্বার আলীউর রহমান, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি কাজী আবুল মনসুর, দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার প্রণব বল, সাংবাদিক মোহাম্মদ শফিকুল ইসলাম খান, দৈনিক প্রথম আলোর সিনিয়র আলোকচিত্রী জুয়েল শীল এবং গাড়িচালক মোহাম্মদ আব্বাস উদ্দিন। পরিদর্শনকালে ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর মো. জহুরুল আলম জসিমের নেতৃত্বে মো. হৃদয়, আবু নোমান (কালা নোমান), সাইফুদ্দিন ভূঁইয়া, আনিস চৌধুরী রাজন, শাকিল, সাঈদসহ বেশ কয়েকজন আমাদের বাধা দেন। সেইসঙ্গে আক্রমণাত্মক আচরণ করেন। তারা বারবার কেন এসেছেন, কোথায় থেকে এসেছেন, ইত্যাদি প্রশ্ন করতে থাকেন। পরে আমাদের ওপর হামলা চালান তারা।