প্রকল্প পরিচালকের ওপর হামলায় জড়িতদের বিচার দাবি

চট্টগ্রাম সিটি করপোরেশনের আড়াই হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের পরিচালক প্রকৌশলী মো. গোলাম ইয়াজদানীর ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন প্রকৌশলীরা। বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। আইইবি চট্টগ্রাম কেন্দ্র ও চট্টগ্রাম বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ যৌথভাবে মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে চট্টগ্রামে কর্মরত বিভিন্ন সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের প্রকৌশলীরা অংশ নেন।

এতে প্রকৌশলীরা বলেন, দেশের উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নে প্রকৌশলীরা হচ্ছেন চালিকা শক্তি। প্রকৌশলী গোলাম ইয়াজদানীর ওপর এই হামলা শুধু ব্যক্তি বিশেষের ওপর নয়, তা পুরো প্রকৌশলী সমাজের ওপর হামলা। প্রকৌশলীদের দায়িত্ব পালনে নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি পাবলিক প্রকিউরমেন্ট আইনের মধ্যে সন্নিবেশ করার দাবির জানাই। সেইসঙ্গে মাঠপর্যায়ে কর্মরত প্রকৌশলীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানাই।

মানববন্ধনে প্রকৌশলীরা আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে স্মার্ট বাংলাদেশে পরিণত করার যে মহাপরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাতে প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য এই আক্রমণের পেছনে রয়েছে ঠিকাদারদের ছদ্মবেশে একটি মহল। হামলার পেছনের মাস্টারমাইন্ডদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানাই।’ 

মানববন্ধনে বক্তব্য রাখেন আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন, ভাইস-চেয়ারম্যান ও চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার রফিকুল ইসলাম মানিক, সম্পাদক প্রকৌশলী এস এম শহিদুল আলম, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সাবেক চেয়ারম্যান ও চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি প্রকৌশলী মোহাম্মদ হারুন, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন, প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, সাবেক ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ এবং প্রকৌশলী উদয় শেখর দত্ত।

গত ২৯ জানুয়ারি বিকালে চসিকের আড়াই হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. গোলাম ইয়াজদানীর ওপর হামলা চালায় ১০-১৫ জন ঠিকাদার। এ ঘটনায় ১০ ঠিকাদারের নাম উল্লেখসহ আরও পাঁচ জনের বিরুদ্ধে মামলা করা হয়। এ ঘটনায় চার জনকে গ্রেফতার করেছে পুলিশ।