চট্টগ্রামে ম্যাজিস্ট্রেট অভিযানে বন্ধ হলো পাহাড় কেটে বহুতল ভবন নির্মাণ

চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানাধীন আসকার দীঘির পাড়ে পাহাড় কেটে বহুতল ভবন নির্মাণ বন্ধ করে দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকালে অভিযান পরিচালনা করেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতি সর্ববিদ্যা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতি সর্ববিদ্যা বলেন, ‘নগরীর আসকার দিঘীর পাড় এলাকায় পাহাড় কেটে ভবন নির্মাণ করা হচ্ছে জানতে পেরে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে জানা যায়, ৯২ জন ব্যক্তি একজোট হয়ে “স্বপ্নিল ফ্যামিলি ওনার্স” নামে একটি আবাসন প্রতিষ্ঠানের মাধ্যমে আসকার দীঘির পাড়ে পাহাড় কেটে তিনটি ভবন নির্মাণ করা হচ্ছিল। অভিযানের কথা জানতে পেরে প্রকল্পের দায়িত্বে থাকা সহকারী ইঞ্জিনিয়ার পালিয়ে যান। দায়িত্বশীল আর কাউকে ঘটনাস্থলে পাওয়া যায়নি। আমরা প্রকল্পের কাজ বন্ধ করে দিয়েছি। ঘটনাস্থলে মালিকপক্ষের কাউকে না পাওয়ায় আমরা মামলা বা জরিমানা করতে পারিনি। তবে আমরা বিষয়টি পরিবেশ অধিদফতরকে জানাচ্ছি। এই পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা হবে।’

বৃহস্পতিবার বিকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, নগরীর কোতোয়ালি থানাধীন আসকার দিঘীর পাড়ে মূল সড়কের পাশে টিনের ঘেরাও দিয়ে বাড়ি নির্মাণের কাজ চলছে। বাড়ি নির্মাণের জন্য দিনরাত পাহাড় কাটা হচ্ছে। চলছে ভবনের পাইলিং নির্মাণের কাজও।

ওই সময় প্রকল্পের হিসাবরক্ষক দাবিদার পুলক দাশ বলেন, ’৯২ জন মিলে এ প্রকল্প বাস্তবায়ন করছে। পুলিশ, প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তা, সাংবাদিক ও ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন এ প্রকল্পের সঙ্গে যুক্ত। এখানে খতিয়ানে পাহাড় নয়, আছে বাড়ি।’

প্রকল্পের সঙ্গে যুক্তরা দাবি করেন, প্রকল্প অনুমোদন দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। এখানে কাগজপত্র সব সঠিক আছে।