ঈদ যাত্রা সহজ করতে পাটুরিয়া ফেরিঘাটে নেওয়া হয়েছে যেসব ব্যবস্থা

পাটুরিয়া ফেরিঘাটে মত বিনিময় করছেন মানিকগঞ্জের পুলিশ সুপার মাহফুজুর রহমান (ছবি-মানিকগঞ্জ প্রতিনিধি)



কয়েক দিন পরই ঈদ উপলক্ষে বাড়ি মুখী মানুষের উপচে পড়া ভীড় হবে দেশের ২১ জেলার সংযোগস্থল পাটুরিয়া ও দৌলতদিয়া ফেরি ঘাটে। এ কারণে জেলা প্রশাসনের পক্ষ থেকে পাটুরিয়া ফেরিঘাটে নেওয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। বৃহস্পতিবার সকাল থেকে পাটুরিয়া ঘাটে ফেরি পার হতে আসা যানবাহনের লাইন ছিল লম্বা। যদিও দুপুর ১টার পর থেকে লম্বা লাইন কমে স্বাভাবিক হয়ে যায়।

বাংলাদেশ অভ্যস্তরীন নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা এরিয়া অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. আজমল হোসেনের সঙ্গে ফেরিঘাটের সর্বশেষ পরিস্থিতি নিয়ে কথা হলে তিনি জানান, ঘাটের সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। বর্তমানে পাটুরিয়া দৌলতদিয়া রুটে ১৭টি ফেরি চলাচল করছে। আগামী দুদিন পর আরও দুটি ফেরি এই বহরে যোগ দিবে।
আবহাওয়া পরিস্থিতি বৈরি না হলে যে পরিমাণ ফেরি রয়েছে তা দিয়ে ঈদে ঘরমুখো যাত্রীদের নির্বিঘ্নে পারাপার করা সম্ভব হবে।
নিরাপদে ঈদ যাত্রী পারাপারের লক্ষ্যে বৃহস্পতিবার বেলা ১২টার দিকে পাটুরিয়া ফেরিঘাটের পুলিশ কন্ট্রোল রুমে পরিবহন শ্রমিক নেতা, ফেরি সেক্টরের কর্মকর্তা, বিআইডব্লিউটিএসহ বিভিন্ন সেক্টরের লোকজন নিয়ে এক মতবিনিময় সভা করে। 
এ সময় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার জাকির হাসান, বাংলাদেশ অভ্যস্তরীন নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)আরিচা কার্যালয়ের ডিজিএম আজমল হোসেন, পাটুরিয়ার সহকারি মহা-ব্যবস্থাপক জিল্লুর রহমান, আরিচা নৌ-বন্দর কর্মকর্তা সেলিম রেজা, শিবালয় উপজেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউর রহমান খান জানু প্রমুখ।    

পাটুরিয়া ফেরিঘাটের কন্ট্রোল রুম মোহনায় ঈদের আগের দিন থেকে ঈদের পরে সাত দিন একটি ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম, মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। এক জন ম্যাজিস্ট্রেটসহজেলা প্রশাসন এগুলো পরিচালনা করবে। এছাড়াও ঈদে ঘর মুখো যাত্রীদের যে কোনও বিষয়ে সহায়তার করা হবে বলে জানান জেলা প্রশাসক।

মতবিনিময় সভা শেষে পুলিশ সুপার সাংবাদিকদের জানান,  ঈদের পাটুরিয়া ঘাটে যাত্রী পারাপার নিবিঘ্ন করতে এরইমধ্যে পুলিশ প্রসাশনের পক্ষ থেকে সব প্রস্তুতি সম্পূর্ণ করা হয়েছে।

/জেবি/

আরও পড়তে পারেন: বরগুনায় ঈদ বাজারে ভারতীয় পোশাকের প্রতি ঝোঁক বেশি