ডুবে যাওয়া বাল্কহেড থেকে ২৮ ঘণ্টা পর জীবিত উদ্ধার

নারায়নগঝ্চনারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে ডুবে যাওয়া বাল্কহেড থেকে ২৮ ঘণ্টা পর ইঞ্জিন সহকারী গিজারম্যান সোহাগ হাওলদারকে (৩৫) জীবিত উদ্ধার করেছে ডুবুরিরা। তাকে নারায়ণগঞ্জ খানপুর তিনশ শয্যা হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার বিকেল ৪টায় দিকে তাকে উদ্ধার করা হয়।

নারায়ণগঞ্জ নৌ পুলিশের পরিদর্শক আবু তাহের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বুধবার (১০ অক্টোবর) দুপুরে বন্দর উপজেলার ২নম্বর ঢাকেশ্বরী সোনাচড়া এলাকায় বিআইডব্লিউটিসির ডকইয়াডের সামনে যশোর ফেরীর সঙ্গে ধাক্কা লেগে এমভি মুছাপুর নামের একটি বালুবোঝাই বাল্কহেড ডুবে যায়। এসময় বাল্কহেডের চালকসহ অন্যান্য লোকজন সাতরে নদীর র্তীরে উঠতে পারলে বাল্কহেডের ইঞ্জিন রুমে থাকা গিজারম্যান আটকা পড়ে পানি নীচে তলিয়ে যায়। বুধবার বিকলে থেকে ফায়ার সার্ভিস ও বিআইডব্লিউটি এর ডুবুরিরা নিখোঁজ গিজারম্যান সোহাগ হওলাদারকে উদ্ধার করার চেষ্ট করে। কিন্তু তাকে উদ্ধার করতে না পেরে রাত ৭টার দিকে উদ্ধার অভিযান সমাপ্ত করে তারা। পরে বেসরকারি একটি ডুবুরি দলকে উদ্ধার তৎপরতার জন্য নিয়োগ দেওয়া হয়। বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে বেসরকারি ডুবুরি দলের সদস্য জাহাঙ্গীর আলম সিকদার বাল্কহেডের ভেতর থেকে জীবিত অবস্থায় সোহাগ হাওলাদারকে উদ্ধার করে নিয়ে আসে। পরে নৌ পুলিশ তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য নারায়ণগঞ্জ তিনশ শয্যা হাসপাতালে ভর্তি করে।

এ ব্যাপারে খানপুর তিনশ শয্যা হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক নাজনীন সুলতানা বলেন, ‘নদীর তলদেশ থেকে উদ্ধার হওয়া গিজারম্যান বর্তমানে সুস্থ আছেন। তবে তিনি ভয়ে পেয়েছেন। তার রুমে পানি প্রবেশ না করায় এবং রুমে অক্সজেন থাকায় তিনি বেঁচে গেছেন।