ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সওজের উচ্ছেদ অভিযান

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ে সওজের উচ্ছেদ অভিযান

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ে সওজের জায়গায় গড়ে ওঠা পাঁচ শতাধিক অবৈধ দোকানপাট উচ্ছেদ করেছে নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ (সওজ) কর্তৃপক্ষ। সোমবার সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এ উচ্ছেদ অভিযান চলে। সড়ক ও জনপথ বিভাগ ঢাকা জোনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান ফারুকীর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আলীউল হোসেন, উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শাহরিয়ার আলম ও উপ-সহকারি প্রকৌশলী মতিয়ার রহমানসহ পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রাস্তার দুই পাশে ও ফুটপাতে গড়ে ওঠা খাবার হোটেল, ওষুধের দোকান, ফ্ল্যাক্সিলোড, ফলের দোকান, বিভিন্ন পরিবহনের টিকিট কাউন্টার ও নানা স্থাপনাসহ পাঁচ শতাধিক দোকাটপাট গুড়িয়ে দেওয়া হয়। 

নিবাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান ফারুকী জানান,  শিমরাইল মোড়টি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গুরুত্বপূর্ণ একটি বাসস্ট্যান্ড। এ বাসস্ট্যান্ড অতিক্রম করে পূর্বাঞ্চলীয় ১৮টি জেলার প্রধান ৩৩টি রুটে প্রতিদিন শত শত যানবাহন আসা-যাওয়া করে। অথচ এ মহাসড়কের ফুটপাথসহ রাস্তার উভয় পাশ দখল করে স্থানীয় প্রভাবশালী মহল ও বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিবর্গরা প্রভাব খাটিয়ে দোকানপাট বসিয়ে সুবিধা আদায় করছে। সওজ কর্তৃপক্ষ বহুবার উচ্ছেদ অভিযান চালিয়েছে। কিন্তু উচ্ছেদ অভিযানের ফলাফল বেশি দিন স্থায়ী হয়নি। উচ্ছেদের পর আবারও দোকানপাট বসিয়ে ধীরে ধীরে পূর্বের অবস্থায় ফিরে আসে। সোমবার আবারও সওজ কর্তৃপক্ষ উচ্ছেদ অভিযান চালিয়েছে। বুলডোজার দিয়ে পাঁচ শতাধিক দোকানপাট গুড়িয়ে দিয়েছে।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ (সওজ) বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শাহরিয়ার আলম বলেন,‘সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। আমরা সারাদিনে শিমরাইল মোড়ে ছোটবড় মিলে ৫ শতাধিক দোকানপাট উচ্ছেদ করেছি। এ অভিযান অব্যাহত থাকবে।’

আরও পড়ুন: কেরানীগঞ্জে বস্তাবন্দি যুবকের লাশ উদ্ধার