একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

মনসুর উল করিম রাজবাড়ী জেলার কৃতী সন্তান একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক অধ্যাপক মনসুর উল করিম মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

সোমবার (৫ অক্টোবর) দুপুর ১২টার রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে নিশ্চিত করেছেন চিত্রশিল্পীর ছেলে মাশরুর উল করিম।

মাশরুর জানান, রাজবাড়ী জেলা সদরে মনসুর উল করিমের নিজ বাড়িতে গড়ে তোলা প্রতিষ্ঠান ‘বুনন আর্ট’ প্রাঙ্গণে তার দাফন অনুষ্ঠিত হবে। দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন বিখ্যাত এই চিত্রশিল্পী।

মনসুর উল করিমের জন্ম ১৯৫০ সালে রাজবাড়ীতে। ১৯৭২ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক এবং ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ৪০ বছর অধ্যাপনা করেন।

১৯৭২ সালে তিনি প্রথম চিত্র প্রদর্শনী করেন। ২০১৪ সালের সেপ্টেম্বরে ‘রেখার নাচন’ শীর্ষক তার একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সত্তরের দশকের শুরু থেকে দেশের চিত্রশিল্পে অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার ২০০৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করে। ২০১৩ সালে শিল্পকলা অ্যাকাডেমি থেকে লাভ করেন সুলতান পদক।

আজ বিকালে রাজবাড়ী জেলা শহরে কাজীবাধা এলাকায় তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান ‘বুনন আর্ট স্পেস’-এ মরদেহ আনা হয়। রাত ৮টায় রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা শেষে ভবানীপুর পৌর গোরস্তানে তাকে দাফন করা হবে। মৃত্যুকালে তিনি দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।