বাংলা ট্রিবিউনের সাংবাদিক একে বিজয়ের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

পেশাগত দায়িত্ব পালনকালে বাংলা ট্রিবিউনের টাঙ্গাইল প্রতিনিধি এনায়েত করিম বিজয়ের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে ও আসামিদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন টাঙ্গাইল প্রেসক্লাবের সাংবাদিকরা। সোমবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা, সহ-সভাপতি তুহিন খান, নিউএজের জেলা প্রতিনিধি হাবিব খান, একুশে টিভির জেলা প্রতিনিধি কাজী তাজ উদ্দিন রিপন, আব্দুল গনি আল রুহী, ডিবিসি চ্যানেলের জেলা প্রতিনিধি সোহেল তালুকদার প্রমুখ।

বক্তারা বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধি এনায়েত করিম বিজয় জেলার বাসাইল উপজেলার কাউলজানীতে সন্ত্রাসী হামলার শিকার হন। এ ঘটনার একদিন অতিবাহিত হলেও এখনও পর্যন্ত কোন আসামিকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। দ্রুত সময়ের মধ্যে আসামিদের গ্রেফতারের দাবি জানান বক্তারা। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তারা।

এদিকে জেলার বাসাইল প্রেসক্লাবের উদ্যােগেও একই সময়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বাসাইল বাসস্ট্যান্ড চত্বরে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন চ্যানেল আইয়ের জেলা প্রতিনিধি মুসলিম উদ্দিন আহমেদ, বাসাইল প্রেসক্লাবের সভাপতি আশিকুর রহমান পলাশ, সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান, সাবেক সভাপতি আবুল কাশেম মিয়া, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান রাশেদা সুলতানা রুবি, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শফিউল আরিফিন খানশুর সুজন, উপজেলা যুবলীগের আহবায়ক মশিউর রহমান বিদ্যুৎ, উপজেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের যুগ্ম- আহবায়ক শাহীনুর রহমান পান্না প্রমুখ।

মানববন্ধনে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

আহত সাংবাদিক এ কে বিজয়প্রসঙ্গত, টাঙ্গাইলের বাসাইলের কাউলজানিতে ইউনিয়ন পরিষদ সংলগ্ন একটি জমি নিয়ে পরিষদের সঙ্গে গ্রামের একটি পরিবারের বিরোধ চলে আসছে। রবিবার (৭ ফেব্রুয়ারি) সকালে ওই জমিতে পরিবারটি ঘর তোলার চেষ্টা করে। চেয়ারম্যান এ পরিস্থিতি দেখানোর জন্য বাংলা ট্রিবিউন প্রতিনিধি এ কে বিজয়কে ফোন করে ডেকে আনেন। বিজয় ঘটনাস্থলে এসে দেখতে পান, চেয়ারম্যানের লোকজন হিন্দু পরিবারটিকে ঘর তুলতে বাধা দিচ্ছে। এসময় কথা কাটাকাটির এক পর্যায়ে চেয়ারম্যানের পক্ষের লোকেরা উত্তেজিত হয়ে ঘর তোলার চেষ্টাকারী হিন্দু পরিবারটির ঘরের খুঁটিসহ আনুষাঙ্গিক জিনিসপত্র ছুড়ে ফেলে। ঘটনাস্থলে চেয়ারম্যানের ডাকে গিয়ে উল্টো তাদের ক্যাডারদের অপকর্মের ছবি তুলছে দেখে তারা ক্ষুব্ধ হয়। এরপর চেয়ারম্যানের পক্ষেরই লোকজন বাংলা ট্রিবিউনের টাঙ্গাইল প্রতিনিধি এনায়েত করিম বিজয়ের ওপর হামলা চালায়। এসময় তারা বাঁশের লাঠি দিয়ে তাকে বিনা কারণে বেদম মারধর করে। ঘটনাস্থলে একজন এসআইসহ তিনজন পুলিশ থাকলেও তারা স্থানীয়দের থামাতে আসেননি। পরে এসে তারা বিজয়কে উদ্ধার করে চেয়ারম্যানের নির্দেশে তার ইউপি কার্যালয়ে নিয়ে যায়।  

এ হামলার পর চেয়ারম্যান হাবিবুর রহমান দুঃখপ্রকাশের ভান করলেও বাইরে অযথা উত্তেজিত হওয়া তার লোকদের তাড়িয়ে দেননি এবং যারা বিজয়ের ওপরে হামলা করেছে তাদের মুখোমুখি করেননি। এসময় তারা আহত হয়ে অসুস্থ বিজয়ের সঙ্গে শাসানোর সুরে কথা বলেন। এ অবস্থায় প্রতিনিধিকে অনেকক্ষণ তার ইউনিয়ন পরিষদে আটকে রাখেন তিনি।   

পরে পুলিশের সহায়তায় বিজয়কে বের করে পাঠানোর ব্যবস্থা করেন কয়েকজন স্থানীয়। তাকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। তিনি বর্তমানে সেখানে চিকিৎসাধীন রয়েছেন।