এক মালিকের দুটি অবৈধ ইটভাটায় অভিযান ও জরিমানা

নারায়ণগঞ্জে দুটি অবৈধ ইটভাটাতে অভিযান চালিয়ে ১৪ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় আগামী ১৫ দিনের মধ্যে ইট পোড়ানোর লাইসেন্স হালনাগাদের নির্দেশ দেওয়া হয় এবং তা না হওয়া পর্যন্ত ইটভাটা দুটির সব কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর থেকে বিকেল পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ তারেক হাওলাদার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়াহিদ হোসেনের নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত  ফতুল্লার ধর্মগঞ্জ গুদারাঘাট এলাকায় এ অভিযান চালায়।

ইটভাটা দুটি হলো- মো. সাফায়েত হোসেনের মালিকানাধীন মেসার্স নিউ ন্যাশনাল ব্রিকস-০১ ও মেসার্স ন্যাশনাল ব্রিকস-০২।

এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদফতর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, সহকারী পরিচালক মো. আব্দুল গফুর ও পরিদর্শক মো. হাবিবুর রহমানসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিফতর থেকে সন্ধ্যায় পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে  বলা হয়, ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মেসার্স নিউ ন্যাশনাল ব্রিকস-০১ এর কিলনটি স্ক্যাভেটরের সাহায্যে পুরোপুরি ভেঙে ফেলা হয়। একই মালিকের এ দুটি ইটভাটারি প্রত্যেকটিকে ৭ লাখ টাকা করে মোট ১৪ লাখ টাকা জরিমানা করে তা আদায় করা হয়।

নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন জানান, অভিযান পরিচালিত হওয়া ইটভাটাগুলো পরিবেশগত ছাড়পত্র ও ইট পোড়ানোর লাইসেন্স ছাড়াই আবাসিক এলাকা সংলগ্ন স্থানে পরিচালিত হচ্ছিল। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর ৪ ধারা লঙ্ঘনের কারণে এগুলোতে অভিযান চালানো হয়।