টঙ্গীতে কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান

গাজীপুরের টঙ্গীতে উদ্বেগজনকহারে বাড়ছে কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য। এজন্য কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান শুরু করেছে পুলিশ। মঙ্গলবার (৮ জুন) বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে অর্ধশতাধিক কিশোরকে আটক করে টঙ্গী পূর্ব থানা পুলিশ। আটকদের কাউন্সেলিং শেষে মুচলেকা নিয়ে পরিবারের সদস্যদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। টঙ্গী পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাবেদ মাসুদ এ তথ্য নিশ্চিত করেন।

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গ্যাং কালচার এবং উঠতি বয়সী ছেলেদের মধ্যে ক্ষমতা বিস্তারকে কেন্দ্র করে এক গ্রুপের সঙ্গে অন্য গ্রুপের মারামারির ঘটনায় টঙ্গী এখন আলোচনায় উঠে আসছে। কিশোর গ্যাং সদস্যরা এলাকায় নিজেদের অস্তিত্ব জানান দেওয়ার জন্য উচ্চ শব্দে গান বাজিয়ে দল বেঁধে ঘুরে বেড়ানো, বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালানো, পথচারীদের উত্ত্যক্ত করা এবং ছোটখাটো বিষয় নিয়ে সাধারণ মানুষের উপর চড়াও হয়ে মারামারি ও খুনোখুনি করে। এছাড়াও নিজেদের আধিপত্য ধরে রাখার জন্য একই এলাকায় অন্যান্য গ্রুপের সঙ্গে প্রায়ই ঝগড়ায় লিপ্ত থাকে। আধিপত্য বিস্তার করতে গিয়ে কিশোররা মারামারি করাসহ অনেক সময় খুন করতেও দ্বিধাবোধ করছে না।

এদিকে, গত শনিবার টঙ্গীর আলোচিত কিশোর গ্যাং ‘ডি কোম্পানি’র ১২ সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। তাদের কাছ থেকে দুটি বিদেশি পিস্তল, ম্যাগাজিনসহ চার রাউন্ড গুলি, দুটি চাপাতি, দুটি রামদা, একটি ছুরি ও তিনটি লোহার রড উদ্ধার করা হয়। মঙ্গলবার (৮ জুন) গ্রুপের পৃষ্ঠপোষক রাজিব চৌধুরী বাপ্পিকে তিন দিন এবং অন্যদের একদিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। 

টঙ্গী পূর্ব থানার ওসি বলেন, ‘গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনারের নির্দেশে আমরা কিশোর গ্যাং বিরোধী সাঁড়াশি অভিযান শুরু করেছি। অপরাধের সঙ্গে যাদের সম্পৃক্ততা পাচ্ছি তাদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। আর যারা অযথা রাস্তার মোড়ে, গলিতে, ফুসকার দোকানে আড্ডা দিচ্ছে, বেপরোয়া মোটরসাইকেল চালিয়ে পথচারীদের উত্ত্যক্ত করছে তাদের থানায় এনে কাউন্সেলিং শেষে মুচলেকা নিয়ে অভিভাবকদের কাছে হস্তান্তর করা হচ্ছে।’

এ বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ-দক্ষিণ) ইলতুৎ মিশ বলেন, ‘উঠতি বয়সী কিশোরদের “গ্যাং কালচার” থেকে বিরত রাখতে প্রয়োজন সামাজিক ও পারিবারিক সচেতনতা। আমরা বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে যেসব কিশোরদের থানায় নিয়ে আসছি তাদের সচেতনতামূলক কাউন্সেলিং করছি। এছাড়াও যাদের বিরুদ্ধে কিশোর গ্যাং সংশ্লিষ্টতা পাওয়া যাবে, তাদের আইনের আওতায় আনা হবে।’