কিশোরগঞ্জে আরটিপিসিআর মেশিন নষ্ট, জমেছে আটশ’র ওপর নমুনা

কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আরটিপিসিআর মেশিন নষ্ট হয়ে আছে। এতে গত তিন দিন ধরে বন্ধ রয়েছে করোনার নমুনা পরীক্ষা। ভোগান্তিতে পড়েছেন করোনার উপসর্গ থাকা রোগীরা। শনিবার (১০ জুলাই) রাত সাড়ে ১১টায় সিভিল সার্জন মো. মুজিবুর রহমান বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন জানান, গত বৃহস্পতিবার থেকে হাসপাতালের ল্যাবের আরটি পিসিআর মেশিনটি হঠাৎ নষ্ট হয়ে যায়। এরপর থেকে করোনার উপসর্গ নিয়ে আসা রোগীদের নমুনা পরীক্ষা করা যাচ্ছে না। মেশিনটি নষ্ট হয়ে যাওয়ায় আট শতাধিক নমুনা জমা পড়েছে। তবে আটকে থাকা করোনা পরীক্ষার নমুনাগুলো পরীক্ষার জন্য রবিবার সকালে ঢাকায় পাঠানোর কথা।

কিন্তু জেলার অন্যান্য উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে রেপিড অ্যান্টিজেনের মাধ্যমে করোনা উপসর্গ নিয়ে আসা রোগীদের কোভিড-১৯ টেস্ট করা হচ্ছে বলে জানান সিভিল সার্জন।

শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. নজরুল ইসলাম জানান, আরটিপিসিআর মেশিনটি যেখান থেকে সাপ্লাই দেওয়া হয়েছে তারা ইতোমধ্যে প্রকৌশলী পাঠিয়েছে। মেশিনটি মেরামতের কাজ চলছে।

উল্লেখ্য, গত বছরের ৩১ মে হাসপাতালটিতে রিয়াল টাইম পলিমারেস চেইন রি-অ্যাকশন (আরটিপিসিআর) ল্যাব স্থাপন করা হয়। এখান থেকে প্রতিদিন দুই শিফটে ১৮৮টি নমুনা পরীক্ষা করা হতো।