মেয়র জাহাঙ্গীরকে বহিষ্কারের দাবিতে অবরোধ-বিক্ষোভ

গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে সিটি মেয়র জাহাঙ্গীর আলমকে বহিষ্কারের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। রবিবার (০৩ অক্টোবর) মহানগরের বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে নানা কর্মসূচি পালন করেন তারা। রাত ৮টা পর্যন্ত সমাবেশ করেছেন বিক্ষোভকারীরা।

স্থানীয় সূত্রে জানা যায়, বিকাল ৪টার দিকে আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের ব্যানারে টঙ্গী স্টেশন রোড এলাকায় দুই ঘণ্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করা হয়। এ সময় বিভিন্ন স্লোগান দেন স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

একই সময়ে চান্দনা-চৌরাস্তা এলাকায় মহানগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি আফজাল হোসেন সরকার রিপনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করা হয়। বিকাল ৫টার দিকে চেরাগ আলী এলাকায় একই দাবিতে বিক্ষোভ করা হয়।

আফজাল হোসেন রিপন বলেন, মেয়র জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিষ্কার না করা পর্যন্ত আওয়ামী লীগ নেতাকর্মীদের এই আন্দোলন অব্যাহত থাকবে।

টঙ্গী সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি কাজী মঞ্জুর হোসেন বলেন, মেয়র জাহাঙ্গীরকে দল থেকে বহিষ্কারের দাবিতে বিক্ষুব্ধ জনতা সড়ক অবরোধ ও বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এই কর্মসূচি অব্যাহত থাকবে।

এদিকে, জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বেলা ১১টার দিকে মানববন্ধন করেন স্থানীয় সাংবাদিকরা। সাংবাদিক মাসুদুল হকের নেতৃত্বে মানববন্ধনে বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীরা অংশ নেন। তারা গাজীপুর প্রেসক্লাব দখলের অভিযোগ তুলে মেয়র জাহাঙ্গীর আলমের বিচার চান। সাংবাদিকদের অভ্যন্তরীণ বিষয়ে মেয়রের হস্তক্ষেপকে পক্ষপাতমূলক উল্লেখ করে মেয়রের পদ থেকে বহিষ্কারের দাবি জানান সাংবাদিকরা।

সাংবাদিক রাহিম সরকারের সঞ্চালনায় এতে বক্তব্য দেন প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক এনামুল হক, অধ্যাপক আমজাদ হোসেন, সৈয়দ লিটন ও মাহতাব উদ্দিন প্রমুখ।

এর আগে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে মেয়র জাহাঙ্গীর আলমকে কারণ দর্শানোর নোটিশ দেয় আওয়ামী লীগ। আগামী ১৫ দিনের মধ্যে তাকে কারণ দর্শাতে বলা হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিতর্কিত মন্তব্যের একটি ভিডিও সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয়। এরপর থেকে মেয়র জাহাঙ্গীরকে নিয়ে দলীয় নেতাকর্মীদের মধ্যে সমালোচনা চলছিল। ২৪ সেপ্টেম্বর মেয়রের পক্ষ ও বিপক্ষের লোকজন বোর্ডবাজার এলাকায় সড়ক অবরোধ করে সমাবেশ করলে তা প্রকাশ্যে আসে।