জন্মেই বাছুরের ওজন দুই মণ! 

রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নে দুই মণ ওজনের একটি সাদা ষাঁড় বাছুরের জন্ম হয়েছে। সদ্য জন্ম নেওয়া ষাঁড় বাছুরটি হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের বলে জানিয়েছেন খামারি।

এপিসোড অ্যাগ্রো লিমিটেড খামারের মালিক দুই মণ ওজনের এ ষাঁড় বাছুরটি জন্ম নেওয়ায় অনেক খুশি। বিশাল বাছুরটি দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে এসে প্রতিদিন জড়ো হচ্ছেন দর্শনার্থী ও খামারিরা। 

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বিকাল ৪টার দিকে খামারে গিয়ে দেখা যায়, সাদা রঙের ষাঁড় বাছুরটির কান দুটিতে হালকা কালো ছোপ রয়েছে। এ সময় দেখা যায় বাছুরটি রোদে দাঁড়িয়ে থাকা মায়ের দুধ পান করছে।

খামারের শ্রমিক মো. সাহেব আলী সরদার বলেন, আমাদের এ খামারে বিভিন্ন প্রজাতির কয়েকশ’ গাভী রয়েছে। এরমধ্যে একটি হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের গাভী দুই মণ ওজনের সাদা ষাঁড় বাছুর জন্ম নিয়েছে। আমরা ১৫ জন শ্রমিকের ৩০ মিনিট চেষ্টার পর বাছুরটি জন্ম নেয়। সুন্দর ষাঁড় বাছুরটি পেয়ে আমরা অনেক আনন্দিত। 

তিনি আরও বলেন, আমি অনেক দিন এই খামারে কাজ করি। এই খামারে সর্বোচ্চ ৪০-৫০ কেজি ওজনের বাছুর জন্ম নিয়েছে। কিন্তু সম্প্রতি যে সাদা রঙের বাছুর জন্ম নিয়েছে, সেটির ওজন ৮৪ কেজি। বাছুরটি প্রতিদিন ৮-১০ লিটার দুধ পান করছে।

এপিসোড অ্যাগ্রো লিমিটেড খামারের পরিচালক মিজানুর রহমান শাহিনুর বলেন, বর্তমান এই খামারে ২০০ গরু লালন-পালন করা হচ্ছে। এরমধ্যে দেড় শতাধিক গাভী উন্নত জাতের। গত মঙ্গলবার সাদা রঙের যে বাছুরটির জন্ম হয়েছে সেটি এখন সুস্থ রয়েছে।

রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন আহমেদ বলেন, আমাদের দফতরের সরকারি প্রজনন ব্যবস্থা থেকে এই দুই মণ ওজনের ষাঁড় বাছুরটির জন্ম হয়েছে। বাছুরটির প্রতি খামারিদের পাশাপাশি আমাদের নিবিড় পর্যবেক্ষণ থাকবে। বর্তমানে বাছুরটি সুস্থ রয়েছে বলে জানান তিনি।